ফাঁসির দাবিতে অনড় : শাহবাগে বিক্ষোভ » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

Sahbug-Nazmul-bgg20130205201724বার্তাবাংলা ডেস্ক ::মানবতাবিরোধী অপরাধে কাদের মোল্লার ফাঁসির দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার পর এ রায় প্রত্যাখ্যান করে তার ফাঁসির দাবিতে বিকালেই শাহবাগে জড়ো হতে থাকেন বিভিন্ন সংগঠনের সদস্য ও ব্লগাররা।

রাতভর প্রতিবাদী গান, কবিতা, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে এবং কাদের মোল্লাকে ছয়বার প্রতীকী ফাঁসিতে ঝুলিয়ে একাত্তরের শহীদদের রক্তের ঋণ শোধের দাবি জানায় হাজারো তরুণ ।

বুধবার সকালের আলো ফোটার পর তাদের এই আন্দোলন নতুন মাত্রা পায়। জামায়াতের হরতালের মধ্যেও বিভিন্ন সংগঠন ও নানা শ্রেণি পেশার মানুষ দলে দলে শাহবাগের জমায়েতে যোগ দিয়ে সমবেত কণ্ঠে স্লোগান তোলেন- যুদ্ধাপরাধীর ফাঁসি চাই।আন্দোলনকারীরা শাহবাগ মোড়ের চার দিকে চারটি সিগন্যাল পোস্ট যুদ্ধাপরাধীদের চারটি কুশপুত্তলিকা ঝুলিয়ে দিয়েছেন। মাঝখানে রয়েছে কাদের মোল্লার কুশপুত্তলিকা। এছাড়া সাপের আকৃতিতে বানানো হয়েছে জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের একটি কুশপুত্তলিকা।এরই মাঝে চলছে প্রতিবাদী গান, ফাঁসির দাবিতে শ্লোগান।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হওয়ার পরও কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তির আদেশ না আসায় ক্ষোভ প্রকাশ করেছেন মুক্তিযোদ্ধারা। রায় ঘোষণার পরপরই আদালত চত্বরের আশপাশে কাদের মোল্লার ফাঁসির দাবিতে তারা বিক্ষোভ করেন।

রাজাকারের হাতে স্বজন হারানো মানুষেরা হুঁশিয়ারি দেন, যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে প্রয়োজনে আবারো মাঠে নামবেন তারা।

রাতে তাদের দাবি নিয়েই শাহবাগ মোড়ে বিক্ষোভ শুরু করে ব্লগার ও ফেইসবুক অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তাদের সঙ্গে যোগ দেয় সর্বস্তরের মানুষ।

রাতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরাও শাহবাগে এসে ফাঁসির দাবিতে সংহতি জানান বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

মন্তব্য করুন »