শাহবাগে যানবাহন অবস্থান ও ফুটপাথ দখল বন্ধে মামলা

বার্তাবাংলা ডেস্ক::শাহবাগে বারডেম হাসপাতাল ও শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি) হাসপাতালের সামনে যে কোনো ধরনের যানবাহন অবস্থান ও ফুটপাথ দখল বন্ধে ঢাকার আদালতে জনস্বার্থে একটি মামলা দায়ের করা হয়েছে।

সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে মালাটি দায়ের করা হয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বিকাশ কুমার সাহার আদালতে মামলাটি করেছেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার।

মামলার বাদী প্রশান্ত কুমার কর্মকার বাংলানিউজকে বলেন, বিচারক মামলাটি আমলে গ্রহণ করেছেন, তবে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ কোনো আদেশ দেননি।

মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রশাসন, বারডেম হাসপাতালের পরিচালক প্রশাসন, বাংলাদেশ সরকারের পক্ষে রমনা ট্রাফিক পুলিশের ডিসি, ডিএমপি পুলিশের রমনা জোনোর ডিসি, রমনা ও শাহবাগ থানার জিওসিকে এ মামলার বিবাদী করা হয়েছে।

ফৌজদারি কার্যবিধি ২৫ ধারায় বাদী এ মামলাটি দায়ের করেন।

১৯ জুলাই প্রথম আলোতে প্রকাশিত ‘ট্রাফিক অব্যবস্থাপনা আর ফুটপাত দখল, শাহবাগে দুর্ভোগে রোগী’ এই শিরোনামে একটি খবর প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, এশিয়ার বৃহত্তম দুটি হাসপাতাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বারডেমের প্রধান ফটোকে মানুষ চলাচলের স্থানে দোকান বসে। ব্যক্তি মালিকানাধীন অ্যাম্বুলেন্স সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে।

এছাড়া হাসপাতালের সামনে বিভিন্ন যানবাহনে যাত্রী ওঠা-নামা করায় এ এলাকায় যানজট সৃষ্টি হয়। ফলে রোগীদের দুর্ভোগ পোহাতে হয়। তাই জনস্বার্থে তিনি মামলাটি দায়ের করেন।