এতো কিছুর পরও ইসরাইলকেই সমর্থন করলেন ওবামা

বার্তাবাংলা ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা এতো কিছুর পরও ইসরাইলকেই সমর্থন করলেন। বললেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে।তবে গাজায় ধ্বংসযজ্ঞের জন্য ইসরাইলকে হুঁশিয়ার করে দিয়েছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে ওবামা ফিলিস্তিনি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলের আত্মরক্ষার অধিকারের প্রতি সমর্থন ব্যক্ত করেন।

এছাড়া তিনি গাজায় বিপুল সংখ্যক বেসামরিক নাগরিকের হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। এদিকে গজায় ইসরাইলের গণহত্যার পর নড়েচড়ে বসেছে জাতিসংঘ মহাসচিব বান কি মুন। আজ বান কি মুনের ঐ অঞ্চল সফর করার কথা।

ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধ বন্ধে মধ্যস্থতা করতেই তিনি মধ্যপ্রাচ্য সফর করছেন বলে জানা গেছে। এদিকে ইসরায়েলের স্থল অভিযান শুরুর পর তিন দিনে এ পর্যন্ত অন্তত ৬৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে অন্তত ১৫ জনের বয়স ১৮ বছরের কম।

প্রাণ বাঁচাতে গাজার বাসিন্দারা বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন।

বৃহস্পতিবার প্রায় ১৮ লাখ অধিবাসীবহুল গাজায় স্থল অভিযান শুরু করে ইসরাইল। এর আগে প্রায় দুই সপ্তাহ বিমান হামলা চালায় দেশটি।

স্থল অভিযানকালে ১৩৫টির বেশি রকেট উৎক্ষেপণ করে হামাস সদস্যরা, তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেছে কিনা তা স্পষ্ট করেনি বার্তা সংস্থা রায়টার্স।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, তাদের হামলায় এ পর্যন্ত ১৭ ফিলিস্তিনি বন্দুকধারীর মৃত্যু হয়েছে। এছাড়া ২১ জনকে তারা আটক করেছেন।

এদিকে অভিযান চলাকালে এক ইসরায়েলি সৈন্য নিহত ও বেশ কয়েকজন আহত হওয়ার কথা স্বীকার করেছে ইসরায়েল।

তাদের দাবি, সেনারা ২১টি রকেট উৎক্ষেপণস্থল, ১০টি সুড়ঙ্গপথসহ অন্তত ২৪০টি লক্ষ্যবস্তুতে এ পর্যন্ত আঘাত হানা হয়েছে।

বিবিসি জানিয়েছে, হামাসের বিরুদ্ধে স্থল অভিযান আরো জোরদার করতে সেনাবাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

১০ দিনের বিমান হামলার পর গাজায় সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয় ইসরাইল। দ্বিতীয় দিনের সেনা অভিযানের পর মৃতের সংখ্যা তিন শতাধিক বলে গণমাধ্যমগুলোতে উল্লেখ করা হচ্ছে।

ইসরাইল মিশরের প্রস্তাব মেনে স্বল্প সময়ের একটি যুদ্ধবিরতির পর বৃহস্পতিবার জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংগঠনের অনুরোধে পাঁচ ঘন্টার অস্ত্রবিরতিতে রাজি হয়েছিল। তবে অস্ত্রবিরতি শেষ হতে না হতেই উভয় পক্ষ আবার পাল্টাপাল্টি হামলা শুরু করে।