গাজীপুরের ট্রেন- ট্রাক সংঘর্ষ

বার্তাবাংলা ডেস্ক::গাজীপুরে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে ইট বোঝাই ট্রাকের সংঘর্ষ হয়েছে। এতে চালকসহ ট্রাকের আরোহী একজন নিহত ও দুজন আহত হয়েছে। এ ঘটনায় ঢাকা-ময়মনসিংহ রেল রুটে প্রায় সোয়া তিন ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। নিহতের নাম তরিকুল ইসলাম (৪০)। তার বাড়ী গাজীপুর মহানগরীর ভুরুলিয়ায়।
জয়দেবপুর রেলওয়ে জংশন ষ্টেশনের মাষ্টার সরদার জিয়া উদ্দিন, জিআরপির এএসআই দাদন মিয়া ও এলাকাবাসী জানান, গাজীপুরের ভুরুলিয়ায় শুক্রবার দুপুর ২টার দিকে ঢাকা-ময়মনসিংহ রেল রুটের রেল ক্রসিং পারাপারের সময় রেল লাইনের উপর উঠার পর ইট ভর্তি একটি ট্রাক বিকল হয়ে হঠাৎ বন্ধ হয়ে যায়। চালক ট্রাকটিকে পুনরায় সচল করে পিছনের দিকে সরিয়ে নেয়ার চেষ্টা করে। এসময় ময়মনসিংহের মোহনগঞ্জ থেকে ঢাকার কমলাপুরগামী যাত্রীবাহী ‘হাওড় এক্সপ্রেস ট্রেনের সঙ্গে ওই ট্রাকের সংঘর্ষ হয়।
সংঘর্ষে ট্রেনের ইঞ্জিনের হোস পাইপ ক্ষতিগ্রস্ত হয় এবং ট্রেনটি বিকল হয়ে লাইনের উপর থেমে যায়। এতে ওই রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এদিকে ট্রেনের সজোরে ধাক্কায় ইট ভর্তি ওই ট্রাকটি ভেঙ্গে দুমড়ে মুচড়ে যায়। দুর্ঘটনা কবলিত ট্রাকটির সামনের অংশ রেল লাইন থেকে প্রায় ২০ ফুট এবং পিছনের অংশ ৮ ফুট দুরে ছিটকে পড়ে। এসময় ট্রাকের চালকসহ চালকের পাশে বসা ৩ জন আরোহী আহত হয়। স্থানীয়রা আহতদের উদ্ধার করে গাজীপুর সদর হাসপাতালে ভর্তি করে। পরে আহতদের মধ্যে তরিকুল (৪০) ও মাইদুলকে (১৮) আশংকাজনক অবস্থায় সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তরিকুল (৪০) মারা যায়। এদিকে ঢাকা থেকে অপর একটি ইঞ্জিন এনে দুর্ঘটনা কবলিত ট্রেনটিকে বিকেল সোয়া ৫টার দিকে সরিয়ে নিলে ওই রুটে ট্রেন চলাচল পুনঃরায় শুরু হয়। আহত মাইদুলের (১৮) বাড়ী গাজীপুর মহানগরীর চান্দনা এলাকায়।
রেলওয়ে কর্তৃপক্ষের অনুমোদিত না হওয়ায় ভুরুলিয়ার ওই রেল ক্রসিংটিতে কোনো সিগন্যাল ব্যবস্থা নেই। ফলে এসড়ক পথে যানবাহন ও পথচারীকে ঝুকি নিয়ে চলাচল করতে হচ্ছে।