বার্তাবাংলা ডেস্ক »

Screenshot_6বার্তাবাংলা ডেস্ক::ধূমপান পুরুষ ও মহিলাদের জন্য সমভাবে ক্ষতিকর। ধূমপান থেকে ঘাতক ব্যাধি ফুসফুসের ক্যান্সার, হার্টের রক্তনালি সরু হওয়া, মস্তিষ্ক সমস্যা, শারীরিক ক্ষমতা হরাসসহ নানা সমস্যা হতে পারে। এ সব আমরা প্রায় সবাই জানি। কিন্তু সম্প্রতি একটি অস্ট্রেলিয়ান গবেষণা রিপোর্টে উল্লে¬খ করা হয়েছে পুরুষ ধূমপায়ীদের চেয়ে মহিলা ধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি তিনগুণ বেশি। শুধু তাই নয় কম সংখ্যক সিগারেট পানেই মহিলাদের জটিলতা শুরু হয়। বিশেষজ্ঞরা মহিলা ধূমপায়ীদের নিয়ে আর একটি উদ্বেগজনক খবর দিয়েছেন। আর তা হচ্ছে মহিলা ধূমপায়ীরা একবার ধূমপান শুরু করলে সহজে এ অভ্যাস পরিত্যাগ করতে পারেন না।

এ ছাড়া, ধূমপানের ফলে মহিলাদের সেলুলার ড্যামেজ বা শরীরের কোষের, বিশেষ করে মস্তিষ্ক কোষের ক্ষতি হয় বেশি। গবেষণায় আরও দেখা গেছে—অ্যাকটিভ স্মোকার পুরুষদের ধূমপান ছাড়ার হার শতকরা ২৫ ভাগ এবং পক্ষান্তরে মহিলারা ১৫ ভাগের বেশি ধূমপান ছাড়তে পারেন না।

গবেষণা রিপোর্টে আরও উল্লে¬খ করা হয়—যাদের ফুসফুসে ইনফেকশন হয়, তাদের জন্য ধূমপান আরও বিপজ্জনক। তাই ধূমপানের পক্ষে কোনো যুক্তি নয়, আজই ধূমপান ছাড়ার সিদ্ধান্ত নিন, সুস্থ থাকুন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »