‘সুপার মুন পূর্ণিমার রাতকেও হার মানাবে’

বার্তাবাংলা রিপোর্ট ::কারো মতে `সুপার মুন` আবার কেউ-বা বলেন, `ব্লু মুন`। অনেকেই শুনেছেন বিশাল সে চাঁদের কথা। চন্দ্রপ্রেমীদের জন্য সুখবর। আকাশে আজ দেখা মিলতে পারে তার। বৃষ্টি বাধা না হলে আজ রাতে একবার চোখ রাখুন আকাশে। আপনার নজর কাড়বেই আজকের চাঁদ। পূর্ণিমার রাতকেও হার মানাবে আকারে, দ্যুতিতে। পৃথিবীর সবচেয়ে কাছে এদিন আসবে চাঁদ। সূর্য ও পৃথিবীর সঙ্গে অবস্থান করবে একই সরললেখায়। বিরল এই মহাজাগতিক কর্মকাণ্ডের পোশাকি নাম সুপারমুন। আজ একান্তই মিস করলেও অবশ্য ক্ষতি নেই। দেখতে অনেকটাই বড় এই সুপারমুন ফের দেখা যাবে আগামী ১০ আগস্ট ও ৯ সেপ্টেম্বর।
সুপার মুন প্রসঙ্গে নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, আজ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। অন্যদিনের তুলনায় চাঁদকে আজ দেখা যাবে ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ বেশি উজ্জ্বল। আজকের পূর্ণিমাকে তাই বলা হয় সুপার মুন।
পৃথিবীর খুব কাছাকাছি আসবে চাঁদ। উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবী থেকে চাঁদের এ নিকটতম অবস্থানকে বলা হয় অনুভূ (পেরিজি)। এ সময় চাঁদ পৃথিবী থেকে তিন লাখ ৫৬ হাজার ৯৯১ কিলোমিটার দূরত্বে অবস্থান করবে। আগামী বছরের আগস্ট মাসের আগে আর পৃথিবীর এতটা কাছাকাছি আসবে না চাঁদ।
পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব তিন লাখ ৮৪ হাজার ৪০২ কিলোমিটার।
চাঁদের আকার স্বাভাবিক পূর্ণিমার চেয়ে ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ উজ্জ্বল দেখায়। তবে খালি চোখে এটি নির্ণয় করা কঠিন আর এ ঘটনায় পৃথিবীর ওপর তেমন কোনো প্রভাব পড়বে না, তবে জোয়ারের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে।