‘ফিফা ব্রাজিলকে টেনে সেমিতে তুলেছে’

বার্তাবাংলা রিপোর্ট ::ব্রাজিল-কলাম্বিয়া ম্যাচ সম্পর্কে মুখ খুলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। ম্যারাডোনা বলেছেন, ওই ম্যাচে এমন একজন রেফারিকে নিয়োগ দিয়েছে ফিফা, যার মাধ্যমে ব্রাজিল যেন সেমিফাইনাল পর্যন্ত যেতে পারে এবং হয়েছেও তাই।
ম্যারাডোনা উল্লেখ করেছেন, ব্রাজিল-কলাম্বিয়া ম্যাচে ৫৪টি ফাউল হয়েছে। এর মধ্যে ৩১টি ফাউল করেছে ব্রাজিল। এই ম্যাচে রদ্রিগেজকে দাঁড়াতেই দেয়নি ব্রাজিল। ওরা রেফারিকেই বেছে নিয়েছিল ম্যাচটার জন্য। বিশেষ করে এই রেফারি সেই গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোতে কলাম্বিয়ার বিপক্ষে সিদ্ধান্ত দিয়েছে যখন তাদের ম্যাচ জেতার বেশি সুযোগ ছিল।
ভেনিজুয়েলার টিভি অনুষ্ঠান ডি জুরদাকে ম্যারাডোনা বলেছেন, ব্রাজিলের লুইস সুনিয়ন্ত্রিতভাবে হামেস রদ্রিগেজকে আঘাত করতে চেয়েছে এবং পরিকল্পণা অনুযায়ী ছয়বার ওকে ফাউল করেছে। কিন্তু রেফারি একবারও একটা কার্ডও দেখায়নি। ম্যারাডোনা বলেন, এমন বাজে রেফারিং গত ১০ বছরে দেখিনি। হাল্ক আর হুলিও সিজারের লাল কার্ড দেখানোর দরকার ছিল কিন্তু তা হয়নি। তিনি অভিযোগ করেন, এই ম্যাচে এই দুজনকে যা ইচ্ছা তা-ই করার লাইসেন্স দেওয়া হয়েছিল।
ম্যারাডোনা সেপ ব্ল্যাটারকে স্বৈরশাসক হিসেবে উল্লেখ করেছেন। ফিফা সভাপতির নির্দেশেই ফিফার বন্ধু ব্রাজিলকে পরের রাউন্ডে তোলা হয়েছে। দারুণভাবে ম্যাচ সামলানোর জন্য রেফারিকে অভিনন্দনও জানিয়েছে ফিফা।
নেইমারের আঘাতের বিষয়ে ম্যারাডোনা বলেন, নেইমারের এই আঘাত শুধু ব্রাজিলের শোকের বিষয় নয়, যারা ফুটবলকে ভালোবাসে, সারা বিশ্বের ফুটবলপ্রেমী মানুষদের জন্যই চিন্তার বিষয়।