‘ব্যাটারি চালিত রিকশা নিষিদ্ধ ঘোষণা করেছে হাইকোর্ট’

বার্তাবাংলা ডেস্ক::ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় সব ধরনের ব্যাটারিচালিত রিকশা চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে হাইকোর্ট।

বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের দেওয়া এক রুলের নিষ্পত্তি করে বিচারপতি মির্জা হোসেন হায়দার ও বিচারপতি খোরশেদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এতে ঢাকা ও চট্টগ্রাম শহরে ব্যাটারিচালিত রিকশা বৈধভাবে চালানোর সুযোগ নেই বলে জানিয়েছেন সিটি করপোরেশনের আইনজীবীরা।

ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে লাইসেন্স প্রদানে নির্দেশনা চেয়ে পৃথক রিট করা হয়। প্রাথমিক শুনানির পর আদালত রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালীন নির্দেশ দেন।

আইনজীবী সূত্র জানায়, রুলে লাইসেন্সের বিষয়ে সিটি করপোরেশনের কাছে করা দরখাস্তগুলো কেন নিষ্পত্তি করা হবে না, তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে দরখাস্তগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলাচলে বাধা প্রদান না করতে নির্দেশ দেওয়া হয়। পৃথক রুলের ওপর শুনানি শেষে আদালত রুল খারিজ করে রায় দেন।

আদালতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস, তৌফিক ইনাম ও নাজমুল হক। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী শফিক মাহমুদ।

চট্টগ্রাম মহানগর পুলিশের পক্ষে ছিলেন আইনজীবী মহিউদ্দিন শামীম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আলামিন সরকার।

পরে সিটি করপোরেশনের আইনজীবী তৌফিক ইনাম সাংবাদিকদের বলেন, আদালতের নির্দেশের পর সিটি করপোরেশন লাইসেন্স-সংক্রান্ত আবেদনগুলো খারিজ করে দেন। ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড পাবলিক ভেইকেল বাই লজ-১৯৭৩ অনুসারে ব্যাটারিচালিত রিকশার অনুমতি দেওয়ার সুযোগ নেই। আদালত চারটি রিট আবেদন খারিজ করে দিয়েছেন। এতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ব্যাটারিচালিত রিকশাগুলো বৈধভাবে চলার সুযোগ নেই।