বার্তাবাংলা ডেস্ক »

Dating App

budget 0214বার্তাবাংলা রিপোর্ট :: ২০১৪-১৫ অর্থবছরে ২ লাখ ৫০ হাজার ৫শ’ ৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদনের পর সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার বিকেল ৩টা ৪০ মিনিটে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা উপস্থাপন শুরু করেন। এটি দশম জাতীয় সংসদে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট।

এবারের বাজেটের আকার ২ লাখ ৫০ হাজার ৫শ’ ৬ কোটি টাকা। প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ; যা ২০১৩-১৪ অর্থ বছরে ছিল সাড়ে ৬ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছরে ২ লাখ ২২ হাজার ৪শ’ ৯১ কোটি টাকার বাজেট ছিল, এবারের বাজেটের আকার গত বছরের তুলনায় ৩৪ হাজার ২শ’ ৮৪ কোটি টাকা বেশি। এর মধ্যে অনুদান ছাড়া বাজেট ঘাটতি রাখা হয়েছে ৬৭ হাজার ৫শ’ ৫২ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। ঘাটতি পূরণে ব্যাংক থেকে ঋণ নেয়া হবে ৩১ হাজার ২শ’ ২১ কোটি টাকা।

উন্নয়ন ব্যয় (এডিপি) ৮০ হাজার ৩শ’ ১৫ কোটি ও অনুন্নয়ন ব্যয় ১ লাখ ৭০ হাজার কোটি টাকা। মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ১ লাখ ৮৪ হাজার কোটি টাকা। সেই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ১ লাখ ৪৯ হাজার ৭শ’ ২০ কোটি টাকা। এর মধ্যে আয়কর লক্ষ্যমাত্রা ৫৭ হাজার ৫শ’ কোটি টাকা, মূল্য সংযোজন কর (মূসক) ৫৬ হাজার ৫শ’ কোটি টাকা এবং শুল্ক ৩৫ হাজার ৭শ’ ২০ কোটি টাকা।

২০১৪-১৫ সালের বাজেটে ২৪ হাজার ২শ’ ৭৫ কোটি টাকা বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষিখাতে বাৎসরিক ২ লাখ টাকার নিচে আয় হলে, তা করমুক্ত রাখা হবে, আর কৃষিখাতে বরাদ্দ রাখা হয়েছে ১২ হাজার ৩শ’ ৯০ কোটি টাকা। খাদ্যে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৬শ’ ৮৫ কোটি টাকা। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ৫শ’ ৪০ কোটি টাকা। স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ১শ’ ৪৬ কোটি টাকা। পরিবহন ও যোগাযোগ খাতে ২৩ হাজার ১শ’ ৩৬ কোটি টাকা, শিক্ষাখাতে ১৫ হাজার ৫শ’ ৪০ কোটি টাকা এবং প্রাথমিক ও গণশিক্ষাখাতে ১৩ হাজার ৬শ’ ৭৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এবারের বাজেটে মহিলা ও ৬৫ বছরের উর্ধ্বে বয়স্কদের ২লাখ ৭৫ হাজার টাকা আয়সীমা করমুক্ত রাখা হয়েছে। বাড়ি ভাড়া ২৫ হাজার টাকার বেশি হলে, তা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে বলে বাজেটে উল্লেখ করা হয়েছে। প্রতিবন্ধিদের জন্য ৩ লাখ ৫০ হাজার টাকা আয় করমুক্ত রাখা হয়েছে। সঞ্চয়পত্র ৫ লাখ টাকা পর্যন্ত সুদমুক্ত রাখা হয়েছে। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৪ লাখ টাকা।

শুরুতেই চলতি বছরের সম্পূরক বাজেটের চিত্র তুলে ধরেন অর্থমন্ত্রী। এরপর স্পীকারের অনুমতি নিয়ে নতুন অর্থবছর ২০১৪-১৫ এর বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। এর আগে ঐতিহ্য অনুযায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। চলতি অধিবেশনে আলোচনার পর জুনের শেষে প্রস্তাবিত বাজেট সংসদে পাশ হবে।

বাজেটে যেসব জিনিসের দাম কমবে
পেঁয়াজ, রসুন, ভোজ্যতেল, ছোলা, চিনি, আমদানি করা ওষুধ, আয়ুর্বেদিক ওষুধ শিল্পের কাঁচামাল, ফার্নিচার, ২৭০০ সিসি গাড়ি।

যেসব জিনিসের দাম বাড়বে
আমদানি করা বাইসাইকেল টিউব, জ্বালানি তেলের ট্যারিফ, হাইব্রিড গাড়ি, মোবাইল ফোন, এলপিজি সিলিন্ডার, ডায়াপার, সিগারেট, সিলিং ফ্যান, সেভিং ল্যাম্প।

বিনা শুল্কে ১০০ গ্রাম সোনা আনা যাবে।

এছাড়া মূসকের আওতায় এসেছে ইংলিশ মিডিয়াম স্কুল, জুয়েলারি, রেস্টুরেন্ট, গাড়ির গ্যারেজ, ডকইয়ার্ড, ইমিগ্রেশন উপদেষ্টা ও পরিবহন ঠিকাদার, লঞ্চ ও বাস সার্ভিস।

নষ্ট বা হারানো মোবাইল ফোনের সিমকার্ডে পুনঃনিবন্ধন কর ১০০ টাকা।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »