সিসিকে মিশরের প্রেসিডেন্ট ঘোষণা

বার্তাবাংলা ডেস্ক :: মিশরের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফলে সাবেক সেনাপ্রধান আবদুল ফাতাহ আল সিসি বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। কায়রোতে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে যখন নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়, তখন কিছু সাংবাদিক ও সরকারি কর্মকর্তাকে করতালিতে ফেটে পড়তে দেখা যায়। অনেককে এ সময় নাচতেও দেখা যায়।

গত সপ্তাহে অনুষ্ঠিত এই প্রেসিডেন্ট নির্বাচনে অর্ধেকেরও কম ভোটার অংশ নেয়।

তবে নির্বাচনে যে সংখ্যক ভোট পড়েছে, সিসি তার শতকরা ৯৬.৯ ভাগ ভোট পেয়েছেন বলে জানা গেছে। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বামপন্থী নেতা হামদিন সাবাহি পেয়েছেন মাত্র ৩ দশমিক ১ শতাংশ ভোট। জয়লাভ করার পর প্রেসিডেন্ট হিসেবে দেয়া প্রথম ভাষণে আল সিসি দেশকে উন্নয়নের ধারায় নিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

গত বছর জুলাই মাসে মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসিকে উৎখাত করার পর থেকেই মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সংঘর্ষে জড়ান সাবেক সেনাপ্রধান সিসি। মুসলিম ব্রাদারহুড এই নির্বাচনকে ‘রক্ত-রঞ্জিত নির্বাচন আখ্যা’ দিয়ে বর্জন করেছে। এছাড়া ২০১১ সালে প্রেসিডেন্ট হোসনি মুবারককে উৎখাত করার আন্দোলনে যোগ দেয়া অনেক উদারপন্থী ও ধর্মনিরপেক্ষ আন্দোলনকারীরাও নাগরিক অধিকার হরণ করার অভিযোগ তুলে এই নির্বাচন বর্জন করেছিল।