আন্দোলনে উত্তাল বাকৃবি

বার্তাবাংলা ডেস্ক :: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা সায়াদ ইবনে মমতাজের হত্যার বিচারের দাবিতে উত্তাল ক্যাম্পাস। বুধবার সকাল থেকে সব ক্লাশ-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে মিছিল ও প্রশাসন ভবন তালা দিয়ে অবস্থান ধর্মঘট পালন করছে সাধারণ শিক্ষার্থীরা। এদিকে হত্যার ২৪ ঘন্টা পার হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন মামলা করেনি।
প্রত্যক্ষদর্শীরা জানায়, মাৎস্যবিজ্ঞান অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী ও ক্লাশ প্রতিনিধি সায়াদ ইবনে মমতাজের হত্যাকরীদের গ্রেফতার ও বিচারের দাবিতে সকাল ৯ টার দিকে সকল ক্লাশ-পরীক্ষা বর্জন করে মিছিল ও অবস্থান ধর্মঘট পালন করে শিক্ষার্থীরা। আজ কোন অনুষদের কোন ক্লাশ-পরীক্ষায় অংশগ্রহণ করেনি সাধারণ শিক্ষার্থীরা। ক্লাশ পরীক্ষা বর্জন করে অনুষদ ভবনের সামনে জড়ো হতে থাকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ ভবন, ১২ টি আবাসিক হল প্রদক্ষিণ করে প্রশাসন ভবন, কেআর মার্কেট, জব্বারের মোড় প্রদক্ষিণ করে ফের প্রশাসন ভবনের সামনে এসে শেষ হয়। পরে প্রশাসন ভবনের প্রধান ফটকের তালা ঝুলিয়ে শিক্ষার্থীরা অবস্থান ধর্মঘট পালন করছে।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, যতদিন পর্যন্ত সায়াদের হত্যাকারীদের গ্রেফতার ও উপযুক্ত শাস্তি দেয়া না হবে ততদিন তারা কোন ধরনের ক্লাশ-পরীক্ষায় অংশগ্রহণ নেবেন না। আন্দেলনে প্রায় চার হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এদিকে দুপুর ১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে কোন ধরণের আলোচনা ও এবিষয়ে কোন মামলা করেনি। মামলার বিষয়ে ময়মনসিংহ কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম সারওয়ার বলেন, এখন পর্যন্ত কোন মামলা হয় নি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন মামলার প্রস্তুতি নিচ্ছে।