সিলেটে ইইউ প্রতিনিধিদলের প্রধান উইলিয়াম হান্নার ইউসেপ-এর কার্যক্রম পরিদর্শন

বার্তাবাংলা রিপোর্ট :: ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধদলের প্রধান উইলিয়াম হান্না সম্প্রতি বাংলাদেশের শীর্ষ স্থানীয় বেসরকারি উন্নয়ন সংগঠন ইউসেপ-বাংলাদেশ এর  প্রতিষ্ঠান, ইউসেপ-হাফিজ মজুদার সিলেট টেকনিক্যাল স্কুল পরিদর্শন করেছেন। পরিদর্শনের সময় তিনি টেকনিক্যাল স্কুলের বিভিন্ন ট্রেড সম্পর্কে অবহিত হন এবং ছাত্র-ছাত্রী ও প্রশিক্ষকবৃন্দের সাথে কথা বলেন।  এরপর তিনি ইউরোপীয় ইউনিয়ন এর  অর্থায়নে পরিচালিত  এবং সেভ দ্যা চিলড্রেন এর কারিগরি সহায়তায়  ইউসেপ-বাংলাদেশ পরিচালিত ঞঠঊঞ (ঞবপযহরপধষ ধহফ ঠড়পধঃরড়হধষ  ঊফঁপধঃরড়হ ্ ঞৎধরহরহম ) প্রশিক্ষণ সমাপ্তকারী বিভিন্ন শিল্প কারখানায় কর্মরত  ছাত্র-ছাত্রীদের সাথে কথা বলেন এবং ঞঠঊঞ নিয়োগকর্তাদের সাথে সভা করেন। সভা শেষে ইউসেপ কার্যক্রমের প্রশংসা করে বলেছেন, এ কর্মসূচি শ্রমজীবি শিশুদের দক্ষ মানব সম্পদে রূপান্তরিত করে  দারিদ্য বিমোচন,নারীর ক্ষমতায়ন ও বাংলাদেশের জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ন অবদান রাখছে।

এ সময়  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়ন এর প্রোগ্রাম ম্যানেজার (ট্রেড এ্যান্ড প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট)  ডঃ নিকোলা মালপাস, সেভ দ্যা চিলড্রেন এর প্রকল্প পরিচালক(টিভিইটি মতিউর রহমান, ব্যবস্থাপক (টিভিইটি) আব্দুল মান্নান,  ইউসেপ-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক জাকী হাসান, পরিচালক(প্রোগ্রামস) ড. নূর মোহম্মদ, ব্যবস্থাপক(টেকনিক্যাল এডুকেশন) মো. হাবিবুর রহমান, ব্যবস্থাপক (এ্যামপোøয়ার্স সাপোট সার্ভিস) মো. জিয়া আনসারী, আঞ্চলিক সমন্বয়কারী এবং সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, ইউসেপ-বাংলাদেশ ১৯৭২ সাল থেকে শহরের সুবিধাবঞ্চিত শ্রমজীবী ছেলেমেয়েদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে সাতটি বিভাগীয় শহর এবং গাজীপুর জেলায় ৫৩টি সমন্বিত সাধারণ ও কারিগরি স্কুল ও ১০ টি টেকনিক্যাল স্কুলের মাধ্যমে কর্মসূচি পরিচালনা করে আসছে।