৩৫ বছর পর্যন্ত কুমারী থাকলে মিলবে পুরস্কার!

বার্তাবাংলা ডেস্ক :: ৩৫ বছর বয়স পর্যন্ত কুমারিত্ব ধরে রাখা নারীদের নগদ অর্থ ও পদক পুরস্কার হিসেবে দেওয়ার ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার রাবেলানি রামালি নামের এক ব্যক্তি। তিনি বলছেন, কিশোরী বয়সে অন্তঃসত্ত্বা হয়ে পড়া ও এইচআইভি ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে সচেতনতা বাড়ানোর প্রয়াস হিসেবে তিনি এই ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে এএফপি।

দক্ষিণ আফ্রিকার লিম্পোপো প্রদেশের একটি প্রত্যন্ত এলাকায় স্বেচ্ছাসেবামূলক কাজে নিয়োজিত আছেন রাবেলানি রামালি। তাঁর চার স্ত্রী ও পাঁচ মেয়ে। তাঁর ঘোষণা অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার যে মেয়েরা ৩৫ বছর বয়স পর্যন্ত কুমারিত্ব ধরে রাখবেন, তাঁদের প্রায় ৯,৩০০ ডলার সমমূল্যের স্থানীয় মুদ্রা ও সোনার পদক দেওয়া হবে। এ ছাড়াও ৩৫ বছরের কম বয়সী কুমারীদের বয়সভেদে অপেক্ষাকৃত কম অর্থ এবং রুপা ও ব্রোঞ্জের পদক দেওয়া হবে বলে জানান তিনি।

তবে পুরস্কারটি কোনো নারী দাবি করলেই তা পাবেন না। পুরস্কার পাওয়ার আগে রাবেলানির নিয়োগ করা চিকিৎসক সে নারীর কৌমার্য পরীক্ষা করবেন। তিনি সনদ দিলেই তাঁদের পাস বলে ধরে নেওয়া হবে।

রাবেলানি বলেন, এর ফলে অনেক মেয়ে সর্বোচ্চ পুরস্কারের আশায় বেশিদিন কৌমার্য ধরে রাখায় আগ্রহী হবেন। তিনি নিজেকে দক্ষিণ আফ্রিকার কুমারী পদকের জনক বলেও দাবি করেন।
রাবেলানির নিয়োগকৃত চিকিৎসক এমবোনিজ থারাগে বলেন, তিনি মনে করেন এটি এইচআইভি ও অপ্রাপ্তবয়স্ক গর্ভধারণ ঠেকাতে ভূমিকা রাখবে।