২ রানে বাংলাদেশের হার

বার্তাবাংলা ডেস্ক : : তীরে এসে তরী ডুবেছে বাংলাদেশের। এনামুলের দুর্দান্ত ব্যাটিং সত্ত্বেও পারল না টাইগাররা। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাত্র ২ রানের ব্যবধানে লঙ্কানদের কাছে ধরাশয়ী হয়েছে বাংলাদেশ। এর ফলে দুই ম্যাচ সিরিজে ১-০ শূন্যতে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই শূন্যরানে দিলশানকে সাজঘরে ফেরান মাশরাফি। এরপর জ্বলে ওঠে কুশল পেরেরার ব্যাট। টাইগার বোলারদের তুলোধোনা করে অর্ধশতক তুলে নেন এই লঙ্কান ব্যাটসম্যান। দলীয় ৬১ রানে আরাফাত সানির বলে দুর্দান্ত এক ক্যাচের শিকার হয় সাজঘরে ফিরলে খেলায় ফিরে বাংলাদেশ। এরপর সাঙ্গাকারা ও ম্যাথুসকে দ্রুতই সাজঘরে ফিরিয়ে লঙ্কানদের চাপে ফেলে টাইগাররা। এরপর শেষমুহুর্তে খেলায় ফিরে শ্রীলঙ্কা। নুয়ান কুলুসেকারা ও পেরারার ঝড়ো ইনিংসে টাইগারদের ১৬৯ রানের টার্গেট দেয় শ্রীলঙ্কা।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশকে শুভ সূচনা এনে দেন দুই ওপেনিং ব্যাটসম্যান তামিম ও শামসুর রহমান। কোন উইকেট না হারিয়ে ঝড়ো ইনিংসে দলের অর্ধশতক পূর্ণ করেন এই দুই ওপেনার। দলীয় ৫২ রানে শামসুর মেন্ডিসের শিকার হয়ে সাজঘরে ফিরলে তামিমও ব্যক্তিগত ৩০ রানে পেরেরার শিকার হন। এরপর দলকে কিছুটা সামনের দিকে টেন নেন সাকিব ও এনামুল। দলীয় ১০৭ রানে সাকিব আউট হলে বেশ চাপে পড়ে বাংলাদেশ।
এরপর দুই অপরাজিত ব্যাটসম্যান নাসির ও এনামুলের ঝড়ো ব্যাটিং আশা জাগায় টাইগারদের। কিন্তু দলীয় ১৩২ রানে নাসির মালিঙ্গার শিকার হলে ম্যাচটা অনেকটা হাতছাড়া হয়ে যায় বাংলাদেশের। এরপর শেষ মুহূর্তে এনামুলের চেষ্টা আশা জাগায় গ্যালারি ভর্তি হাজারো দর্শককে। শেষ বলে ৩ রানে চেষ্টা থামে এক রানে। এর ফলে মাত্র দুই রানে হেরে হতাশায় নিমজ্জিত হয় পুরো স্টেডিয়াম। এই জয়ে সিরিজের প্রথম ম্যাচে ১-০ শূন্যতে এগিয়ে গেল লঙ্কানরা। সিরিজে সমতার লক্ষে শুক্রবার লঙ্কানদের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ।