পাকিস্তানিদের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়: তথ্যমন্ত্রী

বার্তাবাংলা ডেস্ক : : কাদের মোল্লার রায় যথাযথ বিচারিক প্রক্রিয়ার মধ্য দিয়ে হয়েছে আর এ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপের কোনো জায়গা নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পাকিস্তানের পার্লামেন্টে কাদের মোল্লার ফাঁসি নিয়ে যে নিন্দা জানিয়েছে সে বিষয়ে আজ (মঙ্গলবার) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, একাত্তরে হত্যাকাণ্ডের জন্য পাকিস্তান ক্ষমা চায়নি বরং হত্যাকারীদের পক্ষে সাফাই গেয়ে তারা নতুন অপরাধ করেছে। কোনো আন্তর্জাতিক সংস্থা ট্রাইব্যুনালের গ্রহণযোগ্যতা নিয়ে কোনো ধরনের প্রশ্ন তোলেনি বলেও জানান তিনি।

প্রসঙ্গত, সোমবার পাকিস্তান জাতীয় পরিষদে কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করা হয়। পাকিস্তান জামায়াতের সাংসদ শের আকবর খান এ প্রস্তাব উত্থাপন করলে তাতে সমর্থন জানায় সরকারি দল মুসলিম লিগ। এছাড়া ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ, আওয়ামী মুসলিম লিগ, পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম) ও জমিয়তে উলামা ইসলাম এ প্রস্তাবে সমর্থন জানায়।

প্রস্তাবটিতে বলা হয়, বাংলাদেশের উচিত হবে না ৪২ বছর আগের পুরনো ক্ষতকে নতুন করে জাগিয়ে তোলা। ফলে বাংলাদেশে যুদ্ধাপরাধসংক্রান্ত সব ধরনের মামলা ‘পারস্পরিক সমঝোতা’ ভিত্তিতে প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানানো হয়।

পাকিস্তান জাতীয় পরিষদে আনা এ প্রস্তাবে অবশ্য সমর্থন দেয়নি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিপিপির সাংসদ আবদুল সাত্তার বাচানি পরিষদকে এ ধরনের প্রস্তাব গ্রহণ না করার আহ্বান জানিয়ে বলেন, পুরো বিষয়টিই বাংলাদেশের একান্ত অভ্যন্তরীণ বিষয়। আমাদের উচিত হবে না একটি স্বাধীন ও সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে এ ধরনের প্রস্তাব পাস করা।

গত বৃহস্পতিবার যুদ্ধাপরাধীকে কাদের মোল্লাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে।