নতুন বিশ্বরেকর্ড ইতিহাসে বাংলাদেশ

বার্তাবাংলা রিপোর্ট ::  বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকা তৈরী করে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ। বিজয়ের ৪২তম বার্ষিকীতে আজ রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় প্যারেড গ্রাউন্ডে তৈরি করা হয় এ পতাকা। বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় এতে অংশ নেন ২৭ হাজার ১শ’ ১৭ স্বেচ্ছাসেবী। এ মানব পতাকা তৈরী করে গিনেস ওয়াল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।

লাল ও সবুজ রঙের প্ল্যাকার্ড হাতে রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষ সোমবার সকাল থেকেই জড়ো হতে থাকেন এখানে। আয়োজকরা জানান, রেকর্ড গড়ার এই মহোৎসবে ৬৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং ৮ হাজার সশস্র বাহিনীর সদস্য অংশ নেন। বেলা সোয়া একটার পর থেকে চলে কয়েক দফা মহড়া।

পরে পৌনে দুইটার দিকে সবার হাতের প্ল্যাকার্ডগুলো একসঙ্গে মাথার উপর উঠিয়ে জাতীয় পতাকার আদলে তৈরি করা হয় বিশ্বের সর্ববৃহৎ এ মানব পতাকা। ৬ মিনিট ১৬ সেকেন্ড স্থায়ী ছিল বাংলাদেশের জন্য অনন্য এ মুহূর্তটি।

এর আগে, সোমবার সকাল থেকেই বিশ্বরেকর্ড গড়তে  শেরে বাংলা নগরের প্যারেড ময়দানে জড়ো হতে থাকেন শিক্ষার্থী ও সশস্র বাহিনীর সদস্যরা।  বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র রোদ উপেক্ষা করেও প্যারেড গ্রাউন্ডে সুশৃঙ্খলভাবে অপেক্ষা করেন শিক্ষার্থীরা। ঐতিহাসিক মূহুর্তের অংশ হতে পারায় উচ্ছাস প্রকাশ করেন তারা।

আয়োজক রবি’র প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মাহতাব উদ্দীন বলেন, ১৬ ডিসেম্বর বিজয়ের এই দিনে মানব পতাকা তৈরিতে পাকিস্তানের রেকর্ড ভেঙ্গে বাংলাদেশ নতুন বিশ্ব রেকর্ড গড়েছে।