রাতে খুলবে রাজনীতির রহস্যজট!

বার্তাবাংলা রিপোর্ট :: বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সোমবার সন্ধ্যায় দ্বিতীয় দফায় বৈঠক করবেন সফররত জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। খালেদা জিয়ার গুলশানের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
এর আগে গত শনিবার জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত খালেদা জিয়ার সঙ্গে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন। তবে তাদের পক্ষ থেকে বৈঠকের বিষয়ে কিছু বলা হয়নি। আর বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, সার্বিক বিষয় নিয়ে আলোচনা হলেও এ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। পরবর্তী বৈঠক শেষে বিস্তারিত বলা যাবে।

এরই মধ্যে গতকাল (রোববার) বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিনের বাসায় অনির্ধারিত বৈঠক করে তারানকোর প্রতিনিধি দল। বৈঠক শেষে শমসের মবিন সাংবাদিকদের বলেছেন, ‘স্পর্শকাতর বিষয় নিয়ে আলোচনা হচ্ছে।’

ঢাকায় আসার পর থেকেই প্রচণ্ড ব্যস্ত সময় কাটাচ্ছেন তারানকো। বৈঠকের পর বৈঠক করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, জামায়াতের প্রতিনিধি দল, সুশীল সমাজের প্রতিনিধি ও কূটনীতিকদের সঙ্গে। কিন্তু কোনো বৈঠক শেষে সাংবাদিকদের সামনে মুখ খুলছেন না তারানকো।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে মুচকি হেসে পাশ কেটে চলে যাচ্ছেন তিনি। তাই বৈঠকের আলাপ-আলোচনা নিয়ে কৌতুহল জন্ম নিয়েছে দেশবাসীর মনে। কারো কারো কাছে এসব বৈঠক রহস্যময়ও মনে হচ্ছে।

তবে সোমবার সন্ধ্যায় খালেদা জিয়ার সঙ্গে তারানকোর বৈঠকের পর রাজনীতির রহস্যজট খুলবে এবং সার্বিক বিষয়ে জানা যাবে- এমনটাই আশা করছেন বিভিন্ন দলের রাজনৈতিক নেতাকর্মীসহ সাধারণ জনগণ।