সাবেরের মামলা খারিজ, মানহানির মামলা করবেন রাহমান মনি

বার্তাবাংলা ডেস্ক :: সাপ্তাহিক টোকিও প্রতিনিধি, জাপান পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত সাংবাদিক রাহমান মনির বিরুদ্ধে আনীত একটি মানহানি মামলা সম্প্রতি টোকিও ডিুস্ট্রিক কোর্ট খারিজ করে দেয়। জাপানি পাসপোর্টধারী সাকুরা সাবের তার মানহানি ঘটার অভিযোগ এনে জাপান আদালতে ২০১২ ফেব্রুয়ারিতে একটি মানহানি মামলা দায়ের করেন। এতে তিনি রাহমান মনির বিরুদ্ধে ১৫,০০,০০০ (দেড় মিলিয়ন ইয়েন) ইয়েন বা ১২ লাখ (প্রায়) টাকা দাবি করে টোকিওর একটি আদালতে মামলাটি দায়ের করেন। প্রায় ২ বছর মামলাটি চলার পর উভয় পক্ষের শুনানি যুক্তিতর্ক এবং তথ্যউপাত্তের ভিত্তিতে আদালত মামলাটি খারিজ করে দেয়।
রায়ে আদালত রাহমান মনির বিরুদ্ধে আনীত অস্বচ্ছ, ভিত্তিহীন, যথাযথ পদ্ধতি অনুসরণ না করা, অভিযোগের স্বপক্ষে যথাযোগ্য তথ্যপ্রমাণ দাখিল করতে ব্যর্থ হওয়াকে উল্লেখ করেন। রায়ে আদালত আরও বলেন, বাংলাদেশ থেকে প্রকাশিত সাপ্তাহিক-এর রিপোর্ট এবং জাপান থেকে প্রকাশিত কমিউনিটি পোর্টালে রাহমান মনির রিপোর্ট ২টি ভাষান্তর (বাংলা থেকে জাপানি ভাষায় রূপান্তর) ছিল দুর্বল, একপেশে এবং সাকুরা সাবেরের অনুকূলে।
সাকুরা সাবেরের পক্ষে মোট তিনজন আইনজীবী মামলা পরিচালনা করেন। পক্ষান্তরে রাহমান মনি কোনো আইনজীবী নিয়োগ দেননি। তিনি নিজেই মামলা পরিচালনা করেন। তাকে সহযোগিতা করেন নিয়াজ আহ্মেদ জুয়েল। এছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, সর্বস্তরের প্রবাসীরা বিভিন্ন তথ্যউপাত্ত দিয়ে এবং মানসিকভাবে সব ধরনের সহায়তা দেন।
রাহমান মনি এখন সাকুরা সাবেরের বিরুদ্ধে বিশাল অঙ্কের মানহানির মামলার প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে তিনি জাপানের প্রখ্যাত একজন আইনজীবীর সঙ্গে কথা বলেছেন। মানহানির মামলার আগে এখন তিনি জাপানে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের সঙ্গে কথা বলছেন।