বার্তাবাংলা ডেস্ক »

00_9694মো.জাবিহুল আলম ভূঁইয়া ::ভয়াবহ জলবায়ু ঝুঁকিতে রয়েছে বিশ্বের পাঁচটি শহর। এদের মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা মহানগরী। বাকী শহরগুলো হল মুম্বাই, ম্যানিলা, কলকাতা এবং ব্যাংকক।

জলবায়ু পরিবর্তন এ দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য হুমকি হতে পারে।

সম্প্রতি যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ম্যাপলেক্টরোফ’ এর বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে উঠে এসেছে, বিশ্বের মোট অর্থনৈতিক উৎপাদনের প্রায় এক তৃতীয়াংশ যেসব দেশগুলো হতে আসে সে দেশগুলো উচ্চ মাত্রা থেকে চরম মাত্রার জলবায়ু ঝুঁকিতে রয়েছে। আর জলবায়ুর এ পরিবর্তন সবচেয়ে বেশি হয়েছে বিগত এক যুগ তথা ১২ বছরে।

বিশ্বে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ শহরগুলোর জন্য জলবায়ু সমস্যা অর্থনৈতিক উন্নয়নের প্রধান অন্তরায় হিসেবে কাজ করছে বলে ‘ম্যাপলেক্টরোফ’ এর ‘দি ক্লাইমেট চেঞ্জ ভালনারেবিলিটি ইনডেস্ক’ এ উল্লেখ করা হয়।

বিশ্বের অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ প্রায় ৫০ টি শহরের উপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, জলবায়ু পরিবর্তন শহরগুলোর অর্থনৈতিক উন্নয়নে বাধা হয়ে দাঁড়িয়েছে। আর এটি এসব দেশের জনগণ এবং সরকারের জন্য একটি চ্যালেঞ্জ।

বাংলাদেশ সম্পর্কে ‘ম্যাপলেক্টরোফ’ এর প্রতিবেদনে উঠে এসেছে, রাজধানী ঢাকা সামান্য বন্যার পানিতে তলিয়ে যায়। বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, ধ্বস, দুর্বল প্রাতিষ্ঠানিক ক্ষমতা ও জনসংখ্যা সমস্যার কারণে ঢাকা বিশ্বের সবচেয়ে অরক্ষিত নগরী বলে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »