ইরাকে গাড়ি বোমা হামলায় নিহত ৩৭

বার্তাবাংলা রিপোর্ট ::  ইরাকের বাগদাদ প্রদেশে সোমবার উপর্যুপরি গাড়ি বোমা হামলায় অন্তত ৩৭ জন নিহত ও ১২০ জনের বেশি লোক আহত হয়েছে। মূলত শিয়া প্রধান এলাকাগুলো লক্ষ্য করেই এ হামলা চালানো হয়।

নিরাপত্তা ও চিকিৎসা কর্মকর্তারা জানান, ১১টি গাড়ি বোমা হামলা চালানো হয়। ছয়টি শিয়া প্রধান এলাকা ছাড়াও এমন একটি এলাকায় হামলা চালানো হয়েছে যেখানে বিভিন্ন সম্প্রদায়ের লোক বাস করে। এলাকাটির সামান্য উত্তরে এ হামলা চালানো হয়। এছাড়াও দুটি সুন্নী প্রধান এলাকায়ও হামলা চালানো হয়।

এএফপি’র এক খবরে বলা হয়, বাগদাদের উত্তরাঞ্চলীয় এলাকা সদর সিটিতে একটি গাড়ি বোমা হামলায় অন্তত তিন জন নিহত ও ১০ জন আহত হয়েছে।

বাগদাদের উত্তরে অবস্থিত শিয়া অধ্যুষিত কাদিমিয়াহ্-তে সবচেয়ে ভয়াবহ হামলাটি চালানো হয়। এখানে দু’টি গাড়ি বোমা হামলায় অন্তত ৭ জন নিহত ও অন্তত ১৯ জন আহত হয়েছে।

বাগদাদের দক্ষিণে অবস্থিত একটি শিয়া মসজিদে এক আত্মঘাতী বোমা হামলায় মসজিদটি ধসে পড়ে ২৭ জন নিহত হবার মাত্র এক দিন পর এই গাড়ি বোমা হামলার ঘটনাটি ঘটল। মানুষ জানাজায় অংশ নিতে মসজিদটিতে জমায়েত হয়েছিল।

শুক্রবার বাগদাদের দুটি সুন্নি মসজিদের কাছে বোমা বিস্ফোরণে ছয় জন নিহত হয়। এ সময় মুসল্লিরা নামাজ শেষে মসজিদ থেকে বের হচ্ছিলেন।

২৩ সেপ্টেম্বর সুন্নি মসজিদ লক্ষ্য করে অপর এক বোমা হামলায় ১৫ জন নিহত হয়। এর মাত্র এক দিন আগে সুন্নি সম্প্রদায়ের লোকেরা জানাজায় জমায়েত হলে এক বোমা হামলায় ১২ জন প্রাণ হারায়।