বার্তাবাংলা ডেস্ক »

WBB Trustবার্তাবাংলা রিপোর্ট :: রাজধানীর জনপ্রিয় বিপণী বিতান কেন্দ্র, ঢাকা নিউ সুপার মার্কেট ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। ধূমপান ও পরোক্ষ ধূমপানের ক্ষতিকর দিক তুলে ধরে তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী বিপণী বিতান ধূমপানমুক্ত রাখার প্রত্যয়ে আজ দুপুরে বর্ণাঢ্য প্রচারণা কর্মসূচীর মাধ্যমে মার্কেটটি আনুষ্ঠানিকভাবে ধূমপানমুক্ত ঘোষণা করা হয়। ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) বণিক সমিতি, বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর যৌথ উদ্যোগে মার্কেটের দ্বিতীয় তলায় অবস্থিত বণিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত অনাড়ম্বর এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বণিক সমিতির আহবায়ক হাজী নুরুর রহমান। আলোচনা করেন বণিক সমিতির সদস্য সচিব হাজী মতিউর রহমান, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের নির্বাহী কমিটির সদস্য হেলাল আহমেদ, তামাক বিরোধী প্রকাশনা সমস্বর এর নির্বাহী সম্পাদক আমিনুল ইসলাম সুজন। অনুষ্ঠানে বিপণী বিতান ধূমপানমুক্ত রাখার প্রয়োজনীয়তা ও তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে বক্তব্য রাখেন ডাব্লিউবিবি ট্রাস্ট এর পরিচালক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম। অনুষ্ঠান পরিচালনা করেন ডাব্লিউবিবি ট্রাস্ট এর মিডিয়া এডভোকেসি অফিসার সৈয়দ সাইফুল আলম শোভন ।

হাজী মতিউর রহমান বলেন, মার্কেটের ১২০০ দোকানে প্রতিদিন ১৫ হাজারের বেশি মানুষ আসে। এদের অধিকাংশই অধূমপায়ী। বিশেষ করে, নারী-শিশুরা পরোক্ষ ধূমপানে ক্ষতিগ্রস্ত হয়। তাই নৈতিক দায়বদ্ধতা থেকে আমরা বণিক সমিতি এ মার্কেট ধূমপানমুক্ত করার উদ্যোগ নিয়েছি।

হাজী নুরুর রহমান বলেন, আমরা আশা করি, আজ থেকে কেউ মার্কেটের অভ্যন্তরে ধূমপান করবে না। মার্কেটে অবস্থিত দোকান মালিক ও কর্মচারীদের তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলার পাশাপাশি মার্কেট ধূমপানমুক্ত রাখতে সক্রিয় হওয়ার আহবান জানাই।

প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদ বলেন, এটি একটি যুগান্তকারী উদ্যোগ। এতে শুধু মার্কেটে আগত শিশু-নারীসহ অধূমপায়ীরা পরোক্ষ ধূমপান থেকে রক্ষা পাবে। এক পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশে প্রতিবছর ১৮০০ অগ্নিকান্ড ধূমপানজনিত কারণে হয়। আজ এ মার্কেট ধূমপানমুক্ত করায় অগ্নিকান্ডের ঝুঁকিমুক্ত হবে।

এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী পাবলিক প্লেস একটি ধূমপানমুক্ত স্থান। মার্কেট বা বিপণী বিতান একটি জনবহুল স্থান হিসাবে ধূমপানমুক্ত হওয়া জরুরি। ধূমপানমুক্ত স্থানে ধূমপানের দায়ে শাস্তি বা জরিমানা ৩০০ টাকা। শুধু জরিমানা বা শাস্তির জন্যই নয়, জনহিতকর এ আইন মেনে চলা সবারই নৈতিক দায়িত্ব।

আমিনুল ইসলাম সুজন বলেন, আজ ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস। হার্ট (হৃদপিন্ড) ভাল রাখতে হলে ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করা জরুরি। ধূমপান শুধু ধূমপায়ীর হার্টের ক্ষতিই করে না, পরোক্ষ ধূমপান অধূমপায়ীরও হার্টের ক্ষতি করে। ধূমপান হার্ট ডিজিজ ও হার্ট ফেইলিয়র এর প্রধান কারণ। তাই সুস্থ্য হার্ট এর জন্য ধূমপান ত্যাগই সর্বাধিক জরুরি।

বণিক সমিতির আহবায়ক নুরুর রহমান ও সদস্য সচিব হাজী মতিউর আনুষ্ঠানিকভাবে ‘ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ)’ মার্কেটকে ধূমপানমুক্ত ঘোষণা করেন এবং এ সময় ধূমপানমুক্ত সাইনবোর্ড হস্তান্তর করা হয়। মার্কেটে আগতদের মধ্যে তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে প্রচারণাপত্র বিতরণ এবং মার্কেটের বিভিন্ন স্থানে সাইন বোর্ড স্থাপন করা হয়। মার্কেট ধূমপানমুক্ত রাখার জন্য আগামী এক বছর এখন থেকে প্রতি মাসে দু’দিন করে তামাক নিয়ন্ত্রণ আইন সম্পর্কে প্রচার করার সিদ্ধান্ত গৃহিত হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »