হাজিরা দিতে আদালতে মেসি!

বার্তাবাংলা রিপোর্ট :: ‘তারকাখ্যাতির আড়ালে কর ফাঁকি’ সংক্রান্ত এক মামলায় গতকাল আদালতে হাজিরা দিয়েছেন বার্সেলোনার সময়ের সেরা ফুটবলার নিওনেল মেসি। স্থানীয় সময় বেলা ১১টায় বার্সেলোনার গাভা নামক এক পৌরসভার আদালতে হাজিরা দিতে আসেন এ আর্জেন্টাইন। এ সময় মেসির পরনে ছিল কালো রংয়ের জ্যাকেট ও সাদা শার্ট, সঙ্গে ছিলেন ভাই রোদ্রিগো। খবর শুনে মেসিভক্তে ভরে যায় আদালত চত্বর। যদিও আদালতে প্রবেশের সময় একেবারেই চুপ ছিলেন ২৬ বছর বয়সী এ ফুটবলার। আদালত প্রাঙ্গণে সংবাদ কর্মী এবং ভক্তদের উদ্দেশে কোনো মন্তব্য করতে রাজি হননি মেসি। এর এক ঘণ্টা আগে একই অভিযোগে আইনজীবীকে নিয়ে আদালতে হাজির হন মেসির বাবা জর্জ মেসি।

প্রসঙ্গত, ২০০৬-২০০৯ সাল পর্যন্ত আয়কর রিটার্নে অসম্পূর্ণ তথ্য দিয়ে মেসি ও তার বাবা কর ফাঁকি দিয়েছেন বলে আদালতে অভিযোগ করে স্পেনের কর বিভাগ। যার পরিমাণ ৪০ লাখ ইউরো। জর্জ মেসি আগস্টে পাঁচ মিলিয়ন ইউরো কর জমা দিয়ে দেন। বকেয়া করের সুদ দিতে হয় আরও চার দশমিক ১৬ মিলিয়ন ইউরো। তাতেও মেসির কর সমস্যার যবনিকাপাতের আভাস পাওয়া যায়নি। বকেয়া পরিশোধ করায় মামলা চলবে না থেমে যাবে এ ব্যাপারেও কিছু জানা যায়নি।

জুলাই মাসে মেসি কর ফাঁকির অভিযোগে এক প্রতিক্রিয়ায় বলেছিলেন, ‘আমি হতাশ নই। এসব ব্যাপারে আমার বাবার মতো আমিও সব সময়ই সাইডলাইনে থাকি। আমাদের আইনজীবী রয়েছে, উপদেষ্টা রয়েছে, তারাই এ ব্যাপারগুলো তদারকি করে। আমরা তাদের বিশ্বাস করি এবং তারাই ব্যাপারগুলো সমাধান করবে।’