মেক্সিকোতে বন্যায় নিহত ৮০, নিখোঁজ ৫৮

বার্তাবাংলা রিপোর্ট :: মেক্সিকোতে প্রবল বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৮০ হয়েছে। তাছাড়া দেশটির আকাপালোকো অঞ্চলে এক ভূমিধ্বসে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বিবিসি অনলাইন।

রোববার ক্রান্তিয় ঝড় ইনগ্রিড-এর আঘাত, এরপর বুধবার আঘাত হানা হারিকেন ম্যানুয়েলের কারণে মেক্সিকো রয়েছে প্রচণ্ড দুর্যোগের মাঝে। দেশটির দক্ষিণ-পশ্চিমে প্রচণ্ড বৃষ্টিতে ভূমিধ্বসের ঘটনায় এখনো ৫৮ জন নিখোঁজ রয়েছেন, মেক্সিকোর প্রেসিডেন্ট প্রেসিডেন্ট পেনা নিয়েতো নিজেই জানিয়েছেন এ কথা। তিনি দেশবাসীকে দুর্গতদের জন্যে প্রার্থনা করার আহবান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী মিগ্যুয়েল অ্যাঞ্জেল ওসোরিও চঙ জানিয়েছেন,রাজ্য কর্তৃপক্ষ ইতোমধ্যে গ্রামাঞ্চলে সাহায্যের জন্য পৌছে গেছে। হেলিকপ্টারে করে উদ্ধার করা হচ্ছে দুর্গতদের। ভূমিধ্বস থেকে ৩৫ জনকে উদ্ধার করা হয়। তবে সেখানে এখনও কোন মৃতদেহ চোখে পড়েনি।

দেশটির কেন্দ্রীয় নাগরিক সুরক্ষা সমন্বয়কারী লিউস ফিলিপ পুয়েন্তে জানান, অন্তত ৩৫ হাজার বাড়ি এ পর্যন্ত বিধ্বস্ত হয়েছে। পুয়েন্তেই নিশ্চিত করেন যে সারা দেশে মারা গেছেন ৮০ জন।

স্বরাষ্ট্রমন্ত্রী মিগ্যুয়েল এই ভূমিধ্বসকে ‘অত্যন্ত শক্তিশালী’ বলে অভিহিত করেছেন। পুরো একটি গ্রামের একাংশ ভূমিধ্বসের শিকার হয়েছে। অনেক বাড়ি নিশ্চিহ্ন হয়ে গেছে।

এদিকে মেক্সিকোর চলমান দূর্যোগের কারণে দেশটিতে হাজারো পর্যটক আটকা পড়েছেন। তাদের অনেককে বিমান দিয়ে উদ্ধার করেছে সরকারি বাহিনী। আকাপালকো রিসোর্ট থেকে ২০০০ পর্যটককে বিমান দিয়ে নিরাপদ জায়গায় নিয়ে এসেছে সেনাবাহিনী।সূত্র : বিবিসি