বার্তাবাংলা ডেস্ক »

g m kaderবার্তাবাংলা ডেস্ক :: খুব শিগগরিই যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার-সুবিধা (জিএসপি) ফিরে পাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের। আর কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা, অধিকার ও কর্মপরিবেশ নিশ্চিত করতে দেশিয় এবং আন্তর্জাতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম। শনিবার রাজধানীতে আয়োজিত এক সেমিনারে তারা এসব কথা বলেন।

স্থগিত হওয়া জিএসপি সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে বাণিজ্যমন্ত্রী বলেন, রাজনৈতিক সংঘাত ও সমস্যা থাকার পরও সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অর্থনীতিতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। আর গার্মেন্ট সেক্টরের যাবতীয় সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

সেমিনারে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার হেদার ক্রুডেন বলেন, সাভারে ভবন ধস এবং তাজরিনের অগ্নিকাণ্ডের ঘটনা উদ্বেগের জন্ম দিয়েছে। জিএসপি সুবিধা ফিরে পাওয়া এবং বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে গার্মেন্টসের এসব সমস্যা কাটিয়ে ওঠা খুবই জরুরি।

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম জানান, কর্মক্ষেত্রে শ্রমিকদের অধিকার, নিরাপত্তা ও কর্মপরিবেশ নিশ্চিত করতে দেশিয় এবং আন্তর্জাতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। শ্রমিকদের অধিকার রক্ষায় নীতিমালা মেনে ট্রেড ইউনিয়ন করার কথাও বলেন তিনি।

প্রসঙ্গত, তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ড ও সাভারের রানা প্লাজা ধসে বহু শ্রমিকের মৃত্যুর ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে বাংলাদেশের তৈরি পোশাক খাত।

কারখানার কর্মপরিবেশ এবং শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। এ অযুহাত দেখিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা বা জিএসপি স্থগিত করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »