বাংলাদেশ থেকে অধিক সংখ্যক জনশক্তি আমদানীতে কাতারের শ্রমমন্ত্রীর আগ্রহ প্রকাশ

মুসা আহমেদ বখ্তপুরী, কাতার :: কাতারে বাংলাদেশের নব নিযুক্ত রাষ্ট্রদূত সৈয়দ মাসুদ মাহমুদ খোন্দকার গত ২৬ আগষ্ট,২০১৩ তারিখ কাতারের শ্রমমন্ত্রী ড. আব্দুল্লাহ সালেহ মোবারাক আল-খুলাইফি-র সাথে তাঁর অফিস কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাৎকালে রাষ্ট্রদূত কাতারের সাথে ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের সুদীর্ঘ সাংস্কৃতিক ও কূটনৈতিক সম্পর্কের কথা পুনরুল্লেখ করেন। এ সময় রাষ্ট্রদূত কাতার সরকার বাংলাদেশ থেকে সম্প্রতি অধিক হারে শ্রমিক নেয়ায় ধন্যবাদ জানান এবং কাতারের ক্রমবর্ধমান উন্নয়ন কার্যক্রমে বাংলাদেশ থেকে আরো পেশাজীবি, দক্ষ এবং অদক্ষ জনশক্তি বিশেষত: প্রকৌশলী, চিকিৎসক, এয়ার পাইলট, আই টি বিশেষজ্ঞ, শিক্ষক এবং কৃষিবিদ ইত্যাদি জনশক্তি দেয়ার আগ্রহ ব্যক্ত করেন।

কাতারের শ্রমমন্ত্রী বাংলাদেশের কর্মীরা অত্যন্ত পরিশ্রমী এবং সুশৃংখল উল্লেখ করে ২০২২ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ উপলক্ষে চাহিদার আলোকে বাংলাদেশ থেকে আরো অধিক পরিমাণ জনশক্তি নেয়ার আগ্রহ ব্যক্ত করেন। এসময় রাষ্ট্রদূত বাংলাদেশে কাতারের চাহিদা মোতাবেক দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে একটি বিশেষায়িত ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব করলে কাতারের শ্রমমন্ত্রী তা গুরুত্বসহকারে বিবেচনার আশ্বাস দেন।

রাষ্ট্রদূত বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে মন্ত্রী শীঘ্রই বাংলাদেশ সফর করবেন বলে আশ্বাস দেন । সাক্ষাৎকালে দূতাবাসের প্রথম সচিব(শ্রম) মুহাম্মাদ মাকসুদুর রহমান উপস্থিত ছিলেন।