শিক্ষক-কর্মচারীদের ফ্রন্টের ১০ দফা দাবি

বার্তাবাংলা ডেস্ক :: বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের সরকারি সুযোগ-সুবিধাসহ ১০ দফা দাবি জানিয়েছে জাতীয় শিক্ষক কর্মচারী ফন্ট্র।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবেব কনফারেন্স লাউঞ্জে এক মতবিনিময় সভায় এ দাবি তুলে ধরেন সংগঠনটি।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ।

সংগঠনটির ১০ দফা দাবি হলো শিক্ষক নিয়োগ/নির্বাচন কমিশন গঠন; শিক্ষকদের মর্যাদা ও অধিকার সুরক্ষা এবং নির্ধারিত দায়িত্ব পালন নিশ্চিত করা; শিক্ষকদের জন্য বেতন কাঠামো প্রণয়ন;  প্রাথমিক শিক্ষাস্তরে পার্বত্য অঞ্চলসহ সব ক্ষুদ্র জাতি সত্ত্বার জন্য স্ব স্ব মাতৃভাষায় শিক্ষার ব্যবস্থা;  শিক্ষাক্ষেত্রে পশ্চাৎপদ এলাকাসমূহে প্রাথমিক শিক্ষা উন্নয়নে বিশেষ দৃষ্টি প্রদান; দেশ-বিদেশের কর্ম বাজারের চাহিদা অনুযায়ী কারিগরি ও বৃত্তিমূলক পর্যায়ের সব কারিকলাম নিয়মিতভাবে পরিবর্তন ও পরিমার্জন; শিক্ষক, অভিভাবক, শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা কমিটি গঠন; শিক্ষক সংগঠনের করণীয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আচরণবিধি প্রণয়ন, শিক্ষা ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিতকরণে ন্যায়পাল প্রতিষ্ঠা করা; শিশু অধিকার সুরক্ষায় জাতীয় কমিশন গঠন; প্রতিটি বিদ্যালয়ে প্রতিবন্ধীসহ বৈষম্যপীড়িত জনগোষ্ঠীর শিশু শিক্ষার জন্য পূর্ণকালীন শিক্ষক নিয়োগ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো. আজিজুল ইসলাম, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আসাদুল হক, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. আলী চৌধুরী, শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের মহাসচিব এম আরজু প্রমুখ।