বিপিএলে ম্যাচ ফিক্সিং : ৯ জনের জড়িত থাকার প্রমাণ, ৪ জন সরাসরি জড়িত

বার্তাবাংলা রিপোর্ট :: আইসিসির দুর্নীতি দমন ও নিরাপত্তা ইউনিট (আকসু) তদন্ত প্রতিবেদনে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে ৯ জনের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাদের মধ্যে ৪ জন সরাসরি জড়িত বলে জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হোটেলে আইসিসি ও বিসিবির যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের তদন্ত প্রতিবেদন সকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে জমা দিয়েছে আকসু। তদন্ত প্রতিবেদনের একটি অনুলিপি আশরাফুলকেও পাঠানো হয়েছে বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক কর্মকর্তা।

বিপিএলের দ্বিতীয় আসরের স্পট ফিক্সিং নিয়ে আকসুর প্রাথমিক তদন্তে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের মোহাম্মদ আশরাফুলের নাম বেড়িয়ে আসে। গত ৪ জুন এক বিশেষ সভায় আশরাফুলকে সব ধরনের ক্রিকেট থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ওই দিন বিকেলেই নিজ বাসায় ম্যাচ পাতানোর কথা স্বীকার করে জাতির কাছে ক্ষমা চান আশরাফুল।

আশরাফুলের স্বীকারোক্তিতে বিপিএল ও আন্তর্জাতিক ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িত হিসেবে বর্তমান ও সাবেক কয়েকজন ক্রিকেটারের নামও উঠে আসে। কিন্তু তারা অভিযোগ অস্বীকার করেন।

বিপিএলের স্পট ফিক্সিংয়ের তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে ডেভ রিচার্ডসনের নেতৃত্বে আকসুর প্রধান ওয়াই পি সিং, আইনি বিভাগের প্রধান ইয়ান হিগিন্স, প্রধান যোগাযোগ কর্মকর্তা সামিউল হাসান এবং অ্যালান পিকক সোমবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন।