১৩ বছরের নীচে কেউ ফেসবুক ব্যবহার করতে পারবে না

বার্তাবাংলা অনলাইন ডেস্ক : জনপ্রিয় সোসাল নেটওয়ার্ক ফেসবুকের জণ্য যুক্ত হচ্ছে নতুন নোটিশ। ১৩ বছরের নীচে কেউ ফেসবুক ব্যবহার করতে পারবে না। এ বয়েসী কেউ যাতে ফেসবুক ব্যবহার করতে না পারে সে বিষয়ে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছে ভারতের দিল্লীর একটি আদালত। সেই সাথে একে দন্ডনীয় অপরাধ হিসেবেও গণ্য করা হবে। আর এ রায়ের প্রেক্ষিতে সে সিদ্ধান্ত মেনে নিয়েছে ফেসবুক কতৃপক্ষ।

দিল্লি হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিডি আহমেদ এবং বিচারপতি বিভু বাখরুকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ ফেসবুক কর্তৃপক্ষের প্রতি এই নির্দেশ দিয়ে বলেছেন, আদালত কর্তৃক ঘোষিত বিধি যাতে কঠোরভাবে মেনে চলা হয় তা নিশ্চিত করতে হবে ফেসবুককেই। ফেসবুক দ্রুত তার হোম পেজে একটি বাধ্যতামূলক ও বিধিবদ্ধ সতর্কীকরণ দিক যে, ১৩ বছর বা তার নীচে কারও বয়স হলে সে কোনওভাবেই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবে না।

বিচারপতিদের নির্দেশের পর ফেসবুকের আইনজীবী পরাগ ত্রিপাঠী জানান, আদালতের নির্দেশ আমরা মেনে নিচ্ছি। ফেসবুকের হোম পেজে এবার থেকে বিধিবদ্ধ সতর্কীকরণ ও নিয়মাবলী উল্লেখ থাকবে।

খবরে প্রকাশ, বিজেপির  নেতা কে এন গোবিন্দাচার্য সম্প্রতি এ ব্যাপারে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাঁর বক্তব্য ছিল, আমেরিকা সহ বিভিন্ন পশ্চিমী দেশে ফেসবুক অ্যাকাউন্ট খোলা সহ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যোগ দেওয়ার ন্যূনতম বয়স ১৩ বছর করা হয়েছে। তার নীচে বয়স হলে ফেসবুকে অ্যাকাউন্ট খোলা যায় না। তাহলে ফেসবুক ভারতে ব্যবসা করার ক্ষেত্রে কেন এই বিধি মেনে চলবে না?