বার্তাবাংলা ডেস্ক »

tobacco free khulnaবার্তাবাংলা রিপোর্ট :: ধূমপানমুক্ত খুলনা শহর প্রচারাভিযানের অংশ হিসেবে একটি সচেতনতামূলক র‌্যালি বৃহস্পতিবার বিকাল ৩টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে জাতিসংঘ পার্কে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নবনির্বাচিত মেয়র মো. মনিরুজ্জামান মনি ও দায়িত্বপ্রাপ্ত মেয়র আজমল আহমেদসহ সরকারি কর্মকর্তা, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধি ও শিক্ষার্থীরা অংশ নেন। জেলা টাস্কফোর্স, এইড, সিয়াম ও তামাক বিরোধী জোট যৌথভাবে এ অনুষ্ঠানমালার আয়োজন করে।
র‌্যালি শেষে বিকাল সাড়ে ৩ টায় নগরীর জাতিসংঘ পার্কে ‘ধুমপান মুক্ত খুলনা শহর প্রচারাভিযান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন নবনির্বাচিত মেয়র মো. মনিরুজ্জামান মনি। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন-এর সভাপতিত্বে সিয়াম-এর নির্বাহী পরিচালক মাসুম বিল্লাহ-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত পুলিশ সুপার ইমামুর রশিদ, দি ইউনিয়ন সাউথ-ইস্ট এশিয়া অফিসের টেকনিক্যাল ম্যানেজার ইসরাত চৌধুরী, কৃষকলীগ নেতা শ্যামল সিংহ রায়, খুলনাস্থ বরিশাল বিভাগীয় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রুহুল আমিন হাওলাদার, বাংলাদেশ ক্যান্সার অ্যাম্বাসেডর আমিনুল ইসলাম সুজন, এইড-এর ঝিনাইদহ  নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম।
বক্তারা বলেন, জনস্বাস্থ্য রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জোর ভূমিকা রাখতে হবে। তবেই প্রশাসনের নজরদারি এবং সামাজিক সংস্থা সহ জনসাধারণের সহায়তায় খুলনা হবে বাংলাদেশের মধ্যে মডেল শহর এবং মডেল জেলা। অনুষ্ঠানে প্রতীকি সিগারেটের মডেল ভাঙ্গার সাথে সাথে ধূমপানমুক্ত খুলনা শহর লেখা সম্বলিত ব্যানার উন্মোচন করে অতিথিবৃন্দ খুলনাকে আনুষ্ঠানিকভাবে ধূমপানমুক্ত ঘোষণা করেন। আলোচনা সভা শেষে সিয়াম ইনিস্টিটিউট অব ফোক থিয়েটার-এর পরিবেশনায় ধূমপান বিরোধী গাম্পট ‘শপথ’ পরিবেশন করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »