আফগানে প্রেসিডেন্ট ভবনে তালেবান জঙ্গি হামলা

বার্তাবাংলা ডেস্ক :: আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রেসিডেন্ট ভবনসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় মঙ্গলবার সকালে হামলা চালিয়েছে তালেবান জঙ্গিরা।

বার্তা সংস্থা রয়টার্স সূত্রে জানা গেছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার পর প্রেসিডেন্ট ভবনের পূর্ব-ফটকের দিক দিয়ে হামলা শুরু হয়। প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ডাকা একটি সংবাদ সম্মেলনে অংশ নিতে এ সময় সেখানে সংবাদকর্মীরা যাচ্ছিলেন।

হামলার সময় প্রেসিডেন্ট হামিদ কারজাই ভবনের ভেতরে ছিলেন কি না তা এখনো জানান যায়নি।

এ ছাড়াও হামলা হয়েছে সুরক্ষিত ওই এলাকায় অবস্থিত আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় ও অ্যারিয়ানা হোটেলে। হোটেলটি মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) আফগানিস্তানের সদরদপ্তর হিসেবে ব্যবহূত হয়।

তালেবানদের সঙ্গে মার্কিন-সমর্থিত শান্তি আলোচনা নিয়ে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের প্রশ্ন তোলার একদিন পরই এ হামলার ঘটনা ঘটলো।

বিবিসির খবরে জানানো হয়েছে, ভবনের কাছে প্রেসিডেন্টের নিরাপত্তারক্ষী ও সিআইএ এর সদস্যদের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষ হয়েছে। এ সময় এলাকাটিতে দফায় দফায় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। এতে পুরো এলাকা কেঁপে ওঠে।

হামলার দায় স্বীকার করে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ এক বার্তায় দাবি করেন, সকাল সাড়ে ৬টার বেশ কয়েকজন প্রেসিডেন্ট ভবন, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও অ্যারিয়ানা হোটেলে হামলা চালিয়েছে।