মৌলভীবাজারে স্কুল ওয়াশ বিষয়ক সভা অনুষ্ঠিত

এসএচৌধুরী, মৌলভীবাজার :: মৌলভীবাজারে স্কুল ওয়াশ বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। জেলার কমলগঞ্জ উপজেলায় আইডিয়া-ওয়াটার প্রকল্পের আয়োজনে এবং ওয়াটারএইডের সহযোগীতায় আজ (সোমবার)  বেলা ২টায় প্রকল্প কার্যালয়ে আইডিয়া-ওয়াটার প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: শাহীনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ওয়াটারএইডের প্রোগ্রাম ম্যানেজার শামীম আহমদ ও প্রোগ্রাম অফিসার মাহফুজ-উর-রহমান স্কুলে স্যানিটেশন, নিরাপদ পানি আর স্বাস্থ্যভ্যাস পরিস্থিতি নিয়ে বিশদভাবে আলোচনা করেন।
অনুষ্ঠানে উপস্থিত আলোচকগণ ছাত্র-ছাত্রীগণের আচরণগত পরিবর্তনের মাধ্যমে এলাকার ওয়াশ পরিস্থিতি উন্নয়নের পক্ষে মত প্রকাশ করে বলেন, আজকের শিক্ষার্থীরা ভবিষ্যতের নীতিনির্ধারক। তাই তাদের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষক-শিক্ষিকাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। স্কুল ওয়াশ পরিস্থিতির উন্নয়নের জন্য জাতীয় এবং স্থানীয় পর্যায়ে বাজেট বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব দেন বক্তারা। এ ব্যাপারে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে একটি কার্যকর সমন্বয় এবং তার নিয়মিত পরিবীক্ষণ প্রয়োজন বলেও তারা মত প্রকাশ করেন।
অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো: জাহাঙ্গীর আলম, উপজেলা শিক্ষা অফিসার কিশোলয় চক্রবর্তী, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মাধবপুর উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সৈয়দ শফিকুর রহমান (জহুর), প্রধান শিক্ষক মো: আব্দুস সোবহান, সহকারী প্রধান শিক্ষক মো: আব্দুল মুনিম, প্রধান শিক্ষক মো: আব্দুল মতিন, শিক্ষিকা অঞ্জনা রানী সিন্হা, মণি গোয়ালা, তৃষ্ণা রানী দেবী প্রমুখ। অনুষ্ঠানে কমলগঞ্জ উপজেলার ১৭টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, অনুষ্ঠানে উপস্থিত সরকারি কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষকগণ কমলগঞ্জ উপজেলার সার্বিক পানি, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যাভাসের উন্নয়নের ক্ষেত্রে আইডিয়া এবং ওয়াটারএইড এর ভূমিকার প্রশংসা করেন।