বার্তাবাংলা ডেস্ক »

Dating App

akhauraমো. সাদ্দাম হোসাই্ন :: ব্রাহ্মণবাড়ীয়ার আখাউড়া স্থলবন্দরে রপ্তানি আয় হ্রাস পেযে়ছে। জানা গেছে, গত র্অথবছররে তুলনায় চলতি র্অথবছরে প্রায় ৬০ কোটি টাকা কম আয় হয়েছে । গত ২০১১-১২ র্অথবছরে আখাউড়া স্থলবন্দরে  আয়  ছিল ৩শ ৬০ কোটি টাকা ।   যা চলতি র্অথ বছরে তা  ৩শ কোটি টাকায় নেমে এসেছে।

দেশের অন্যতম প্রধান রপ্তানীমুখী স্থলবন্দর আখাউড়া দিয়ে উত্তর-পূর্ব ভারতের সেভেন সিস্টার বলে খ্যাত সাতটি অঙ্গ রাজ্যে বাংলাদেশ থেকে প্রায় ৪২ টি পণ্য রপ্তানী হয়ে থাকে। সাম্প্রতিককালে রপ্তানী বাণিজ্যে নানা প্রতিবন্ধকতার কারণে ঠিক সময়ে পণ্য আমদানি-রপ্তানী না হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়ছেন ব্যবসাযীরা। দেশের বিরাজমান পরিস্থিতি এবং হরতালকে এই অবস্থার জন্য দায়ী করছেন ব্যবসায়ীরা।  বন্দর ব্যবসায়ীরা হরতালে নেতিবাচক প্রভাব তুলে ধরে রপ্তানীমুখী পণ্য হরতালের আওতামুক্ত রাখার দাবি জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দরের কাস্টম কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, গত ২০১১-১২ অর্থবছরে আখাউড়া বন্দরে রপ্তানী  আয় ছিল ৩শ ৬০ কোটি টাকা। সে তুলনায় চলতি অর্থবছরে ৬০ কোটি কমে গিয়ে আয় হয়েছে ৩শ কোটি টাকা। আয় কমে আসার জন্য হরতালকেই অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করেন এই কর্মকর্তা। আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তনিকারক অ্যাসোসিয়েশনে সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল বলেন, দেশের স্বার্থ বিবেচনার পাশাপাশি রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে রাজনৈতিক দলগুলোকে ইতিবাচক পদক্ষেপ নিতে হবে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »