বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বার্তাবাংলা ডেস্ক :: নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার সারাদেশে পালিত হচ্ছে ঐতিহাসিক ৬ দফা দিবস। এ উপলক্ষে সকালে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দলের নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এরপর আওয়াম লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও শ্রদ্ধা জানান।

বায়ান্নর ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় পাকিস্তানি স্বৈরশাসনের অবসানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালের ২ ফেব্রুয়ারি লাহোরে ঐতিহাসিক ছয় দফা ঘোষণা করেন। আর ১৩ মে আওয়ামী লীগ আয়োজিত পল্টনের জনসভায় ৭ জুন হরতালের কর্মসূচি ঘোষণা করা হয়।

পরে ৭ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬ দফার ভিত্তিতে তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসনের দাবি উত্থাপন করেন। ৬ দফা দাবি আদায়ে ওইদিন ঢাকাসহ সারাবাংলায় আওয়ামী লীগের ডাকা হরতাল পালিত হয়।

হরতালে ঢাকা, নারায়ণগঞ্জ এবং টঙ্গীতে পাকিস্তানি বাহিনীর গুলিতে মনু মিয়া, সফিক এবং শামসুল হকসহ ১১ জন বাঙালি নিহত হন। একইসঙ্গে আরো অনেকেই আহত হন।

৭ জুন মুক্তিযুদ্ধের ইতিহাসে অবিস্মরণীয় একটি দিন। মুক্তিকামী বাঙালির স্বাধীনতা সংগ্রামের অন্যতম মাইলফলক। কারণ মুক্তিযুদ্ধের আগে যে সব আন্দোলন বাঙালির মনে স্বাধীনতার চেতনা ও স্পৃহাকে ক্রমেই জাগিয়ে তুলেছিল ছয় দফা তারই ধারাবাহিকতার ফসল।

এ আন্দোলনের মধ্য দিয়েই বাঙালির মুক্তির সংগ্রামের ধারাবাহিকতায় ছাত্র সমাজের ১১ দফা, ৬৯’রের গণঅভ্যুত্থান, ৭০’এর নির্বাচনে বাঙালির জয়, একাত্তরের মুক্তিযুদ্ধ এবং ১৬ ডিসেম্বরের বাঙালির চূড়ান্ত বিজয় আসে।