বার্তাবাংলা ডেস্ক »

bnp logo 2বার্তাবাংলা রিপোর্ট :: মহাজোট সরকারের শেষ বাজেট অধিবেশনের প্রথম তিন দিন যোগ দিলেও বৃহস্পতিবার বাজেট পেশের দিনই অধিবেশনে যোগ দিচ্ছে না বিএনপি।

বুধবার সংসদ থেকে দ্বিতীয় দফায় ওয়াকআউট শেষে সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বিএনপির স্থানীয় কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ জানান, বৃহস্পতিবার তারা অধিবেশনে যোগ দিচ্ছেন না। এমনকি চলতি সংসদ অধিবেশনে বিএনপি আর ফিরবে কি না- তাও পরে জানানো হবে বলে মওদুদ উল্লেখ করেন।

এর আগে দু দফায় ওয়াক আউট করে বিরোধী দল। প্রথমবার পাটমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং মওদুদ আহমদকে কটাক্ষ করে বক্তব্য দিলে বিরোধী দল ওয়াকআউট করে। কিন্তু মাগরিবের বিরতির পরে বিরোধী দলের সদস্যরা আবার সংসদে ফেরেন। এমনকি পয়েন্ট অব অর্ডারে মওদুদ আহমদ বক্তব্যও দেন। কিন্তু এরপর স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীর ৩০০ ধারায় দেয়ার বিবৃতিতে সারা দেশে জামায়াত ও হেফাজতে ইসলামের নাশকতা এবং রাজধানীতে এক মাসের জন্য সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষণার বিষয়ে বক্তব্য দিলে বিরোধী দল এর প্রতিবাদ করে। কিন্তু স্পিকার শিরীন শারমিন চৌধুরী স্পষ্ট জানিয়ে দেন যে, ৩০০ ধারায় দেয়া বিবৃতির উপরে কোনো আলোচনা হবার বিধান নেই। যদিও বিএনপির সংরক্ষিত আসনের সদস্য আশিফা আশরাফি পাপিয়া পয়েন্ট অব অর্ডারে কথা বলতে চাইলে স্পিকার বিধি জানতে চান। আশরাফি পাপিয়া কথা বলা শুরু করলে স্পিকার তাকে পয়েন্ট অব অর্ডার ‘ফর্মুলেট’ করার পরামর্শ দিয়ে দিনের অন্য কার্যসূচিতে যান। এ সময় বিরোধী দল দ্বিতীয় দফায় ওয়াকআউট করে বেরিয়ে যায়।

গত ৩ জুন শুরু হওয়া বাজেট অধিবেশনের উদ্বোধনী দিনেই যোগ দিয়ে দু ঘন্টার মধ্যে ওয়াকআউট করেন বিরোধী দলের সদস্যরা। দ্বিতীয় দিন মঙ্গলবার তারা ওয়াকআউট করেননি। তবে তৃতীয় দিনে দু দফায় ওয়াকআউট করলেন এবং বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাজেট পেশের দিনে তারা আসবেন না বলে জানিয়েছেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »