বার্তাবাংলা ডেস্ক »

দেশবরেণ্য নিসর্গবিদ ও লেখক দ্বিজেন শর্মা মারা গেছেন। শুক্রবার ভোরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

ফুসফুসে সংক্রমণসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। গত ২৩ জুলাই দ্বিজেন শর্মাকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২৯ জুলাই তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউতে) নেয়া হয়।

বহুগুণে গুণান্বিত মানুষ দ্বিজেন শর্মা। একাধারে শিক্ষক, অনুবাদক, বিজ্ঞান লেখক এবং প্রকৃতিবিদ। সব ছাপিয়ে তিনি সবার প্রিয় নিসর্গসখা। জীবনের বেশির ভাগ সময়ই তিনি ব্যয় করেছেন বৃক্ষ ও পরিবেশের জন্য। দেশের প্রকৃতি ও পরিবেশ রক্ষার অন্যতম প্রাণপুরুষও তিনি।

১৯২৯ সালের ২৯ মে সিলেট বিভাগের বড়লেখা থানার শিমুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন দ্বিজেন শর্মা। কলকাতা সিটি কলেজ থেকে স্নাতক অর্জনের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর করেন।

দ্বিজেন শর্মা উদ্ভিদবিজ্ঞানের শিক্ষক হিসেবে চাকরি করেছেন করিমগঞ্জ কলেজ, বিএম কলেজ ও নটর ডেম কলেজে। পরে মস্কোর প্রগতি প্রকাশনে চাকরি করেছেন প্রায় ২০ বছর।

রাজধানী ঢাকার অসংখ্য জায়গায় তিনি গাছ লাগিয়েছেন নিজ হাতে। তৈরি করেছেন উদ্যান ও বাগান। শুধু গাছ লাগানো নয়, গাছের পরিচর্যা ও সংরক্ষণ এবং প্রকৃতিবান্ধব শহর গড়ার জন্য লড়াইও করেছেন তিনি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »