আলোচনার মাধ্যমে ঠিক হবে অন্তর্বর্তী সরকারের প্রধান : আশরাফ

বার্তবাংলা রিপোর্ট :: আলোচনার মাধ্যমে অন্তর্বর্তী সরকারের প্রধান ঠিক করা যেতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। নতুন কার্যনির্বাহী কমিটির প্রথম বর্ধিত সভার সিদ্ধান্ত তুলে ধরতে রোববার আওয়ামী লীগ সভানেত্রীর ধানমণ্ডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বিরোধীদলকে সংলাপের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যকেই আনুষ্ঠানিক প্রস্তাব হিসেবে অভিহিত করেন তিনি।

সৈয়দ আশরাফ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী এরইমধ্যে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছেন মিডিয়ার মাধ্যমে জাতির সামনে। একটি নির্বাচিত সরকার নির্বাচনের মাধ্যমে আরেকটি নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে। কারো নাম তো সেখানে উল্লেখ করা হয় নাই।’

বিরোধীদলের কোনো প্রস্তাব থাকলে সংসদে গিয়ে বলতে হবে। দেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা বজায় রাখতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনাকে উত্তম পথ— উল্লেখ করে সৈয়দ আশরাফ বলেন, বিএনপি নেত্রী কখনোই আলোচনাকে গুরুত্ব দেননি।

অন্তর্বর্তী সরকারের প্রধান আলোচনার মাধ্যমে ঠিক করা যেতে পারে উল্লেখ করে আশরাফ বলেন, ‘সেটাই তো আলোচনার বিষয়। আপনারা প্রস্তাব দেন। তারপর এটা নিয়ে আলোচনা হবে। সেখানে তো আমার বলছি না আমাদের মেজোরিটি আছে ভোটের জোরে আমরা প্রস্তাব বাতিল করে দেবো। সেটাও তো আমরা বলিনি। আলোচনার অর্থ হল সমঝোতায় পৌঁছানো।’

বিএনপি-জামাত জোটের নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে আওয়ামী লীগকে সাংগঠনিকভাবে আরো সুসংগঠিত করার কথা বলেন তিনি।