বার্তাবাংলা ডেস্ক »

internetবার্তাবাংলা রিপোর্ট :: দেশে ইন্টারনেট যাত্রার নয় বছরে সেবাদাতা প্রতিষ্ঠান পর্যায়ে ইন্টারনেটের মূল্য কমেছে ৮২ শতাংশ। কিন্তু ভোক্তা পর্যায়ে এই হার ৪২ শতাংশেরও কম। অর্থাৎ গ্রাহকপর্যায়ে ইন্টারনেট ব্যয় সহনশীল পর্যায়ে আসেনি দীর্ঘদিনেও। বরং শুক্রবার থেকে হঠাৎ করেই আপলোড গতি কমে যাওয়ার অভিযোগ করেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীই এখন ক্ষুব্ধ ইন্টারনেট সেবা নিয়ে।

ওয়াইম্যাক্স অপারেটর কিউবি, বাংলালায়ন এবং বিটিসিএল ছাড়া গ্রাহক পর্যায়ে আর কোনো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানই ব্যান্ডউইথ হিসেবে ইন্টারনেট ব্যবহারে মূল্য কমায়নি। এক্ষেত্রে নানা রকম প্যাকেজ আর অফারের পসরা সাজিয়ে কিংবা গতি বাড়ানোর মধ্যেই কার্যত গা-ছাড়াভাবে চলছে দেশের সেলফোন অপারেটররা। তারপরও দফায় দফায় বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ (আইএসপি) অন্যান্য উচ্চ ব্যান্ডউইথ গ্রাহকদের জন্য প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের দাম কমানো হয়। এখন এই মূল্য নির্ধারণ করা হয়েছে চার হাজার ৮০০ টাকা।

ইন্টারনেট ব্যান্ডাউইথের নতুন মূল্য প্রসঙ্গে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এসওএম কলিম উল্লাহ জানান, ব্যান্ডউইথের দাম কমানোর ক্ষেত্রে মূল মাসিক খরচ চার হাজার ৮০০ টাকার ওপর সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২৫ শতাংশ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশিক্ষণ ও গবেষণাকেন্দ্র, সামরিক শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ৫ শতাংশ এবং সরকারি অফিস এবং আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানে ৫ শতাংশ হারে ছাড় দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

পাশাপাশি বিটিসিএলের অন্যান্য লিজড লাইন ও ইন্টারনেট সংযোগ খরচও পুনঃনির্ধারণ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “যেকোনো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের তুলনায় এডিএসএল ব্রডব্যান্ড ইন্টারনেট প্যাকেজ অধিক সাশ্রয়ী। তারপরও যেহেতু ব্যান্ডউইথের মূল্য কমানো হয়েছে তাই আবার এই মূল্য কিছুটা কমানোর চেষ্টা শুরু হয়েছে।”

গ্রাহক আকর্ষণ করতে মূল্যসংবেদনশীলতার বিষয়ে সরকারের ৮২ শতাংশের বিপরীতে গ্রাহক পর্যায়ে ৪১ শতাংশ মূল্য কমিয়েছে ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। তবে এক্ষেত্রে তাদের আনলিমিটেড প্যাকেজগুলো সীমিত করে ফেয়ার ইউজেস পলিসি গ্রহণ করেছে। শুরুতে ৫১২ কেবিপিএস আনলিমিটেড সংযোগে গ্রাহকদের কাছ থেকে ২১৫০টাকা নিলেও এখন এটি প্রচ্ছন্নভাবে সীমিত করে মূল্য নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »