দ্বিতীয় একক অ্যালবামের কাজ গোছাচ্ছেন নিশীতা

শিমুল আহমেদ :: রঙধনু ভালো লাগে/নীল আকাশ ভালো লাগে/ভালো লাগে মেঘে ঢাকা চাঁদ/ও… তার চেয়েও ভালো লাগে/তারার উঠোনে জেগে থাকা সেই রাত/বন্ধু তোমায় মনে পড়ে…’ । সব বয়সী মানুষের কাছেই গানটি সমান জনপ্রিয়তা লাভ করেছে। মূলত এ গানটি গেয়েই লাইমলাইটে এসেছেন ক্লোজআপ তারকা নিশীতা। গানটির কথা লিখেছেন আশরাফ বাবু। সুর ও সঙ্গীত করেছেন জনপ্রিয় ব্যান্ড তারকা পার্থ বড়ুয়া। এক গানেই নিশীতা সারা দেশ মাতিয়ে তুলেছিলেন। গানের কথা, মাহাত্ম্য সম্পর্কে জানতে চাইলে নিশীতা বলেন, আমার জীবনের সঙ্গে গানের কথার দারুণ মিল রয়েছে। রঙধনু, মেঘ, বৃষ্টি, আকাশ, চাঁদ ও তারাসহ প্রকৃতির দর্শনীয় প্রতিটি জিনিসই আমি পছন্দ করি। বিশেষ করে পূর্ণিমারাতে মুক্ত আকাশের নিচে সারা রাত জেগে থাকতে আমার ভীষণ ভালো লাগে। চাঁদের আলো দেখলে নিজের অজান্তেই গুনগুনিয়ে গান করতে থাকি। তবে শহুরে জীবনে এসে প্রকৃতির সাহচর্যে খুব কমই যেতে পারি। তবে রাত জেগে সঙ্গীতচর্চার অভ্যাসটা আগের মতোই বিদ্যমান রয়েছে।

নিশীতার জন্ম কুমিল্লায় হলেও শৈশব কেটেছে চট্টগ্রামে। দাদার ব্যবসায়ের সুবাদেই নিশীতার পরিবার এক সময় কুমিল্লায় থাকত। যদিও পরে তারা গ্রামের বাড়ি চট্টগ্রামের পটিয়ায় চলে আসেন। কাকা সুমির বড়ুয়ার কাছে নিশীতা গানের হাতেখড়ি নিয়েছেন। এরপর কুমিল্লায় ওস্তাদ শ্রাবণী সাহার কাছে দীর্ঘদিন গানে তালিম নেন। পরে চট্টগ্রামের ওস্তাদ মিহির লালার কাছেও বেশ কয়েক বছর গান শিখেছেন।
চট্টগ্রামে থাকার সময়ই নিশীতা হুট করে অংশ নেন ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতার দ্বিতীয় আসরে। তখন তিনি উচ্চ মাধ্যমিক স্কুলের ছাত্রী। প্রতিযোগিতায় অংশগ্রহণের কারণে ওস্তাদ মিহির লাল তার ওপর ক্ষুব্ধ হয়েছিলেন। রাগের মূল কারণ, ওস্তাদ চেয়েছিলেন নিশীতা আরো একটু ভালো করে নিজেকে তৈরি করে নিক। তবে তিনি বরাবরই নিশীতার সফলতা কামনা করেছেন।
নিশীতা যে কোনো কাজ খুব মনোযোগ দিয়ে করে থাকেন। গান ছাড়াও এর প্রমাণ দিয়েছেন। ছোটবেলায় ভাঙা-ভাঙা ইংরেজি বলায় নিশীতার বান্ধবীরা তাকে নিয়ে প্রায়শই হাসিঠাট্টা করত। তাই ইংরেজিতে দক্ষ হওয়ার জন্য তিনি দার্জিলিংয়ে চলে যান। সেখানে দীর্ঘদিন পড়াশোনা করে অবশেষে দক্ষতার সঙ্গেই ইংরেজি আয়ত্ত করে ফেলেন।
নিশীতা ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতার মাধ্যমে সারা দেশকে তার প্রতিভার কথা জানিয়ে দিয়েছেন। নচিকেতা, শ্রীকান্ত আচার্য্য, আদনান সামি, শুভমিতা, সামিনা চৌধুরী ও শ্রেয়া ঘোষালের গান শুনে শুনে তিনি নিজেকে তাদের মতো করেই তৈরি করেছেন।
২০০৭ সালে গানচিলের ব্যানারে নিশীতার প্রথম একক অ্যালবাম ‘আমায় নিয়ে চল’ প্রকাশিত হয়। অ্যালবামটি শ্রোতামহলে দারুণ প্রশংসিত হয়েছে। একক অ্যালবামের পাশাপাশি বিভিন্ন মিশ্র অ্যালবাম ও চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েও বেশ সুনাম কুড়িয়েছেন। গান ছাড়াও নিশীতা উপস্থাপিকা ও আরজের খাতায়ও নাম লিখিয়েছেন।
গত বছর নিশীতার অংশগ্রহণে প্রকাশিত হয়েছে মিশ্র অ্যালবাম ‘ভালোবাসার বৃষ্টি’। রাজন সাহার উদ্যোগে এ অ্যালবামে বাংলাদেশ ও ভারতের বেশ কিছু শিল্পী গান করেছেন। অ্যালবামটি বাংলাদেশ, ভারত ও আর্জেনটিনায় একযোগে প্রকাশিত হয়েছে। অ্যালবামে নিশীতার কণ্ঠে ‘শ্রাবণ মেঘের দিনে তোমায় পড়ে মনে’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। সম্প্রতি আবারো তিনি রাজন সাহার আরেকটি মিশ্র অ্যালবামের কাজ শুরু করেছেন।
এতসব ব্যস্ততার মাঝেও নিশীতা তার দ্বিতীয় একক অ্যালবামের কাজ গুছিয়ে নিচ্ছেন। অ্যালবামটির সুর-সঙ্গীতায়োজন করছেন কিশোর, সাবি্বর ও সাবিত। অ্যালবামের জন্য তিনি নিজেও কয়েকটি গানের সুর করেছেন। নিশীতা গানের মধ্য দিয়েই পুরো বিশ্বকে জয় করতে চাইছেন।