মৌলভীবাজারের সাথে সড়ক যোগাযোগ বন্ধ ॥ জনদুর্ভোগ চরমে

এসএ চৌধুরী, মৌলভীবাজার :: মৌলভীবাজারে বিকল্প পথ না করেই একটি কালভার্ট সংস্কারের উদ্যোগ নিলে জেলা সদরের সাথে- শমশেরনগর-মৌলভীবাজার সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আকস্মিকভাবে ব্যস্ত এ সড়কে যান চলাচল বন্ধ হলে জনদুর্ভোগ চরম আকার ধারন করে। ট্রাক উদ্ধার করে ভেঙ্গে পড়া বেইলী সেতু মেরামত না করায় কমলগঞ্জ-মৌলভীবাজার সড়ক যোগাযোগ এখনও বন্ধ রয়েছে। কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই গতকাল রোববার রাত থেকে আকস্মিকভাবে শমশেরনগর-মৌলভীবাজার সড়কের মরাজানের পার কালভার্ট সংস্কারের উদ্যোগ নিলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
সরেজমিন সোমবার (আজ) দুপুরে শমশেরনগর-মৌলভীবাজার সড়কের মরাজানের পার কালভার্ট এলাকায় গিয়ে দেখা যায়, ঠিকাদারের লোকজন ঝুঁকিপূর্ণ ছোট কালভার্টটির উপরে একটি বেইলী সেতু স্থাপনে সড়ক বন্ধ করে কাজ করছে। ফলে রোববার রাত ১০ঘ: থেকে এ পথে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এমতাবস্থায় মৌলভীবাজার জেলা সদরের সাথে কমলগঞ্জ উপজেলার সরাসির সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। সড়কের দুই দিক থেকে অটোরিক্সায় লোকজন যাতায়াত করলেও অনেক কষ্টে কালভার্টের মুখের বালু মাড়িয়ে ঝুঁকি নিয়ে বেইলী সেতুর গার্ডারের (লোহার পাত) উপর দিয়ে হেটে পারাপার হচ্ছেন। আর অধিকাংশ যানবাহনকে ৮ কিলোমিটার ঘুরে পতনউষার ইউনিয়ন হয়ে মৌলভীবাজার যেতে হচ্ছে। ফলে যাত্রী সাধারনকে দ্বিগুন ভাড়া দিতে হচ্ছে। সিএনজি অটোরিক্সা যাত্রী আকবর মিয়া ও জয়নাল মিয়া বলেন, সড়ক ও জনপথ বিভাগের পূর্ব ঘোষণা দিয়ে এ সংস্কার কাজ শুরু করা উচিত ছিল। হঠাৎ করে এ সমস্যায় পড়ে শমশেরনগর-মৌলভীবাজারে সিএনজি অটোরিক্সার ভাড়া ৩০ টাকার স্থলে ৬০ টাকা দিতে হচ্ছে।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা বলেন, রোববার (গতকাল) ভোরে কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে মইডাইল বেইলী সেতু ভেঙ্গে ও রোববার রাত থেকে শমশেরনগর-মৌলভীবাজার সড়কে মরাজানের পার কালভার্ট সংস্কারের উদ্যোগে কমলগঞ্জ ও শমশেরনগরের সাথে জেলা সদরের সরাসরি যোগাযোগ বন্ধ হয়ে গেছে। দু’টি স্থানে দ্রুত সংস্কার করে সড়ক যোগাযোগ স্বাভাবিক করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেওয়া হচ্ছে।
সড়ক ও জনপথের মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী মোঃ নূরুন্নবী তরফদার বলেন, শমশেরনগর-মৌলভীবাজার সড়কে মরাজানের পার কালভার্ট সংস্কার করে কিছু সম্প্রসারিত করার উদ্যোগ নেওয়া হয়। তবে বিকল্প পথ না করে হঠাৎ করে সড়ক যোগাযোগ করে কালভার্টের উপর বেইলী সেতুর পাত স্থাপনের উদ্যোগে এ সমস্যার সৃষ্টি হয়। দ্রুত সমস্যার সমাধান করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে বলে নির্বাহী প্রকৌশলী জানান।
অন্যদিকে মইডাইল বেইলী সেতুর খাদ থেকে পাথর বোঝাই ট্রাক উদ্ধার না করায় এখন ভেঙ্গে পড়া বেইলী সেতু সংস্কার কাজ শুরু হয়নি। ফলে আজ (সোমবার) পর্যন্ত কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।