বার্তাবাংলা ডেস্ক »

OXFAMবার্তাবাংলা রিপোর্ট :: সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ এমপি বলেছেন, দরিদ্র ও প্রান্তিক মানুষের অধিকারের পক্ষে নতুন দিনের সূচনা করতে হবে। জনমানুষের জীবনের সাথে ঘনিষ্ঠ সমস্যাগুলোর সুষ্ঠু সমাধানের জন্য সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের সাথে সম্পর্ক তৈরীর মাধ্যমে বাংলাদেশে একটি ইতিবাচক পরিবর্তনের সূচনা হয়েছে। অক্সফ্যামের এই উদ্যোগের ফলে যে সফলতার দৃষ্টান্ত তৈরী হলো, তা একটি নতুন বাংলাদেশ তৈরিতে বিশেষ অবদান রাখতে সক্ষম হবে।

আন্তজাতিক উন্নয়ন সংস্থা অক্সফ্যাম আয়োজিত “প্রান্তিক ও সমাজ উপেক্ষিত জনগোষ্ঠীর সরকারি সেবায় প্রবেশগম্যতা ও নাগরিক অধিকার সুরক্ষায় রাষ্ট্র ও নাগরিকের ভূমিকা”, শীর্ষক ২য় জাতীয় কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শুক্রবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে এই জাতীয় কনভেনশন এর আয়োজন করা হয়।

ঢাকা স্কুল অব ইকোনোমিক-এর চেয়্যারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ এর সভাপতিত্বে জাতীয় এই কনভেনশনে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুুরী, অক্সফামের কান্ট্রি ডিরেক্টর গ্যারেথ প্রাইস-জোনস, কনভেনশনের আহবায়ক অনীক আসাদ প্রমুখ।

কৃষি, স্বাস্থ্য অবকাঠামো প্রসার সহ নানা ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জনের পাশাপাশি দেশের সকল মানুষের জীবনমান উন্নয়নের জন্য আরও কিছু ক্ষেত্রে বিশেষ উদ্যোগ প্রয়োজন ছিল বলে মনে করেন সমাজ কল্যান মন্ত্রী। তিনি বলেন, দেশের এক তৃতীয়াংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে এবং যাদের প্রায় অর্ধেকই অতিদরিদ্র যারা মৌলিক সেবা ও অধিকার সমুহ থেকে বঞ্চিত। এমন একটি প্রেক্ষাপটে, অক্সফ্যাম, ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে পাঁচটি সহযোগী সংগঠন সময়োপযোগী উদ্যোগটি গ্রহন করে। মানুষের জীবনমানের উন্নয়ন এবং আগামীদিনে মধ্য আয়ের দেশে পরিনত হতে হলে সরকারি উদ্যোগের পাশপাশি এ ধরণের বেসরকারি উদ্যোগ কার্যকরী ভূমিকা রাখতে সহায়ক হবে।

মন্ত্রী বলেন, সরকারি কৃষি সেবায় দরিদ্র ও প্রান্তিক মানুষের প্রবেশগম্যতা, মানসম্মত প্রাথমিক শিক্ষা এবং দক্ষতা বিকাশমূলক প্রশিক্ষণে যুবকদের অংশগ্রহণের সুযোগ প্রদানের মত বিষয়গুলোর উপর ইতিমধ্যে কমিউনিটি থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এই কনভেনশনে উক্ত তিনটি বিষয়ের উপরে একটি জাতীয়ভিত্তিক চিত্র উঠে এসেছে।
জাতীয় এই কনভেনশনে সারাদেশে অক্সফ্যামের কর্ম এলাকা থেকে পাঁচ শতাধিক তৃণমূল ও সুশীল সমাজের প্রতিনিধি যোগ দিয়েছিলেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »