ইতালিতে বৈশাখীমেলায় উপচে পড়া ভিড়

এ কে জামান, রোম (ইতালি) থেকে :: ইতালীর রাজধানী রোমে এবারের বৈশাখী মেলার আয়োজক ইতাল বাংলা  ও ধুমকেতু । ২৫এপ্রিল রোমে বৈশাখী মেলার প্রথম দিনে ছিল উপচে পড়া ভীড়। ইতালীতে সরকারী ছুটির দিন থাকায় এই দিনে দুপুরের পর থেকেই বাড়তে থাকে প্রবাসীদের সপরিবারে আগমন। সন্ধ্যার আগেই পুরো মেলা প্রাংগন হয়ে ওঠে প্রবাসীদের এক বিশাল মিলন মেলায়।

রাত ৮,৩০ মিনিটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহদৎ হোসেন।   তিনি প্রবাসীদেও স্বাগত জানিয়ে মেলার সাফল্য কামনা করেন। এসময় মূল মঞ্জে তার সাথে ইতালী আ্ওয়ামীলীগের সভাপতি ইদ্রিস ফরাজী এবং ইতালী বিএনপির সভাপতি লকিয়তউল্লাহসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মেলার মূল আয়োজক ধুমকেতুর নূর  আলম সিদ্দীকি বাচ্চু এবং  ইতাল বাংলার তাইফুর রহমান ছোটন মেলাকে সফল করতে প্রবাসীদের  সহযোগীতা প্রত্যাশা করেন।

মেলা মাঠের প্রবেশের এক অংশ জুড়ে ছিল ঝাল মুড়ির মেলা! এরপরই মূল প্রাংগনে রোমের স্বনামধন্য রেষ্টুরেন্ট ফ্লেভারস অব ইন্ডিয়া এবং টেষ্ট অফ ইন্ডিয়ার বিশাল খাবারের দোকানে ছিল সব সময়ই ভীড়।

বেশ কিছ’ হাউজিং প্রতিষ্ঠানের অংশগ্রহনও ছিল মেলাতে। বিশেষ করে রোম কর্পোরেশনের ১৫ লাখ টাকায় আকর্ষনীয় ফ্লাট এ মেলা উপলক্ষে চলছে বিশেষ ছাড়। এছাড়া ইউ-এস বাংলা গ্রুপ তাদের ষ্টলে বিভিন্ন প্রজেক্টে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে। পিস মেরীনাতে নায়ক ইলিয়াস কাঞ্জনকে দেখতে আর তার সাথে ছবি তোলার হিড়িক ছিল প্রবাসীদেও মধ্যে।


বাংলাদেশ হতে আগত ফ্যাশন জগতের সেরা ১০টি প্রতিষ্ঠান দেশী দশ এর অন্জন্স, বিবিয়ানা, সাদাকাল, নিপুন, রোমের লায়লা ফ্যাশন, সুলতানা ফ্যাশন, বিভিন্ন হাউজিং কোম্পানী, রেস্টুরেন্ট সহ স্থানীয় প্রতিষ্ঠান সমূহ অংশগ্রহন করছে। রোমের সকল শিল্পীদের সরব উপস্থিতির সাথে বাংলাদেশ থেকে ক্লোজআপ তারকা নিশিতা রড়ুয়া, রিংকু, পলাশ ও আশরাফ বাবু থাকবেন।  বিভিন্ন খেলাধুলা সব বয়সীদের জন্য যেমন খুশি তেমন সাজ, স্বেচ্ছায় রক্তদান কর্মুসূচী সহ বিভিন্ন বিনোদনমুলক কর্মসুচীতে ভরপুর এই মেলা আগামী ২৮শে এপ্রিল পর্যন্ত চলবে।

উল্লেখ্য ইতাল বাংলা সমিতি ও ধুমকেতু আয়োজনে অনুষ্ঠিতব্য বৈশাখী মেলা একদিন আগে শুরু হওয়ার কথা থকালেও ঢাকার সাভারে ১১তলা ভবন ধবসের ট্রাজেডিতে শত শত মানুষের মৃত্য ও কয়েক হাজার মানুষের হতাহত হবার সংবাদে ২৪শে এপ্রিল বর্ষবরন উৎসব ও বৈশাথী মেলা ১৪২০ এর উদ্ভোধনী ও সকল সাংস্কৃতিক কর্মসূচী স্থগিত করা হয় এবং মেলা প্রাঙ্গনে মৃত্যদের আত্মার মাগফেরাত ও আহতদের প্রতি সমবেদনা জানিয়ে দোয়ার আয়োজন করা হয়।

ছবি : পিন্টু হোসেইন এবং নাজমুল আলম