সাভারে ভবন ধসে শতাধিক প্রাণহানী

বার্তাবাংলা ডেস্ক :: সাভারের জামতলায় ধসে পড়া ৮ তলা ভবনের নিচ থেকে এখন পর্যন্ত শতাধিক মানুষের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার এ ঘটনায় আহত হয়েছেন ভবনটির মালিকসহ কমপক্ষে ১ হাজার মানুষ। আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তুপের নিচে এখনো অনেকেই আটকা পড়ে রয়েছেন। সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও দমকলবাহিনী উদ্ধার কাজ চালাচ্ছে। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে,ঢাকা মেডিকেল ও পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী। আর এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, সকাল ৯টার দিকে সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের ৮ তলা ভবনের পেছনের অংশ ধসে পড়তে শুরু করে। কিছুক্ষণের মধ্যে মূল খুঁটি ও সামনের দেয়ালের অংশবিশেষ ছাড়া পুরো কাঠামোটিই ভেঙে পড়ে।

ভেতরে আটকা পড়েন অনেকে। আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। তৎক্ষণাৎ উদ্ধারকাজ শুরু করে স্থানীয় লোকজন। খবর পেয়ে পুলিশ, র‌্যাব ও দমকলবাহিনী ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। পরে উদ্ধারকাজে যোগ দেয় সেনাবাহিনী, রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিভিন্ন সংস্থা।

ধ্বংসস্তুপ থেকে এখন পর্যন্ত প্রায় ৮০০ লোককে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে শতাধিক মৃত। আর উদ্ধারকৃতদের মধ্যে গুরুতর আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় মাকের্ট এবং ব্র্যাক ব্যাংকের একটি শাখা ছিল। আর তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ তলায় ৪টি গার্মেন্টস ফ্যাক্টরিতে ৫-৬ হাজার শ্রমিক কাজ করতেন বলে জানা গেছে।

এলাকাবাসী অভিযোগ করেন, মঙ্গলবার ফাটল দেখা দিলে স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ভবনটি ঘুরে দেখেন। তবে জরুরি কোনো পদক্ষেপ নেয়নি। ফলে সকালে কাজে যোগ দিতে এসে দুর্ঘটনার কবলে পড়েন গার্মেন্টসের শ্রমিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মকর্তারা।

এদিকে, ভবন ধসে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রী গভীর শোক প্রকাশ করেছেন এবং স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক উদ্ধার তৎপরতা চালানোর নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন তার প্রেসসচিব আবুল কালাম আযাদ।

বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।