বার্তাবাংলা ডেস্ক »

bostonবার্তাবাংলা ডেস্ক :: হেলিকপ্টার ও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে দিনভর অভিযানের পর বস্টন ম্যারাথনে বোমা হামলায় সন্দেহভাজন এক তরুণকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ।

হেলিকপ্টার ও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে দিনভর অভিযানের পর বস্টন ম্যারাথনে বোমা হামলায় সন্দেহভাজন এক তরুণকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ।

বস্টন পুলিশ বলছে, ১৯ বছর বয়সী জোখার সারনায়েভ তার বড় ভাই তামেরলান সারনায়েভের (২৬) সঙ্গে ওই হামলায় অংশ নেন। বৃহস্পতিবার রাতে পুলিশের গুলিতে নিহত হন তামেরলান।

গত সোমবার বস্টনে দৌঁড় প্রতিযোগিতার ফিনিশিং লাইনের কাছে ওই বোমা হামলায় তিন জন নিহত হন, আহত হন অন্তত ১৭৬ জন, যাদের বেশ কয়েকজন এথনো হাসপাতালে।বোস্টন পুলিশ বিভাগ এক টুইটে জানিয়েছে, আটক জোখার সারনায়েভকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। পুরো এলাকায় তল্লাশি চালানো হচ্ছে।

হামলাকারীকে ধরতে এই অভিযানে পুলিশ ছাড়াও অংশ নেন কয়েক হাজার সোয়াট সদস্য। বস্টনে জনসাধারণকে ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানানো হয়। ফলে পুরো শহর কার্যত অচল হয়ে পড়ে।

যুক্তরাষ্ট্রের পুলিশের ধারণা, জোখার ও তামেরলান এক চেচেন পরিবারের সন্তান, যারা ২০০১ সালে রাশিয়ার দাগেস্তান থেকে যুক্তরাষ্ট্রে এসে আশ্রয় নেয়।

এই পরিবারটি থাকত ম্যাসাচুসেটসের কেমব্রিজে। কলেজ ছাত্র জোখার উচ্চতর ডিগ্রি নেয়ার জন্য একটি বৃত্তিও পেয়েছিলেন।

আর তার বড় ভাই তামেরলান ছিলেন একজন শখের বক্সার। একটি প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য প্রশিক্ষণের কথা বলে কলেজ থেকে ছুটিতে ছিলেন তিনি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »