ভাটিয়ারীতে ইংরেজি ভাষা শিক্ষা কেন্দ্র ‘ট্রায়’র যাত্রা শুরু

‘জীবনের জন্য শিখ, জীবন থেকে শিখ’ স্লোগান নিয়ে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারীতে যাত্রা শুরু করলো ভিন্নধর্মী ইংরেজি ভাষা শিক্ষা কেন্দ্র ‘ট্রায়’। শনিবার (১৮ জানুয়ারি) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ট্রায়’র উদ্বোধন করেন বিজয় স্মরণী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর মোহাম্মদ জাহাঙ্গির।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহাম্মদ জাহাঙ্গির বলেন, ভাটিয়ারী সীতাকুণ্ড তথা চট্টগ্রামের বেশ গুরুত্বপূর্ণ একটি এলাকা। বাংলাদেশের একমাত্র মিলিটারি একাডেমি ও জাহাজভাঙ্গা শিল্প এই এলাকায় অবস্থিত। অর্থনৈতিক কর্মচাঞ্চল্যের কারণে ভাটিয়রী একটি উপশহরে পরিণত হয়েছে। এই এলাকায় বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠলেও ছিল না কোন ইংরেজি ভাষা শিক্ষা প্রতিষ্ঠান। যে কারণে এলাকার শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে চট্টগ্রাম শহরের দিকে ছুটতে হতো। এতে অতিরিক্ত অর্থ ব্যায়ের পাশাপাশি শিক্ষর্থীদের সহ্য করতে হতো ভ্রমণক্লান্তি। তিনি বলেন, ভাটিয়ারীতে একটি ইংরেজি ভাষা শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা ছিল সময়ের দাবি। আর ট্রায় সে দাবি পূরণ করে প্রসংশনীয় উদ্যোগ গ্রহণ করায় প্রতিষ্ঠানটির পরিচালকদের আমি ধন্যবাদ জানাই।

প্রফেসর মোহাম্মদ জাহাঙ্গির আরো বলেন, বর্তমান ডিজিটাল বাংলাদেশে ইংরেজি ভাষায় দক্ষতার কোন বিকল্পই নেই। এখন দেশের চাকরির বাজার এতটাই কঠিন যে একটি পোস্টের জন্য বিজ্ঞপ্তি দিলে ৪শ’ জন আবেদন করে। আর নিয়োগকর্তারা একাডেমিক দক্ষতার পাশাপাশি ইংরেজিতে দক্ষ প্রার্থীকেই বেছে নেয়।

তিনি এলাকার শিক্ষার্থীদের ‘ট্রায়’এ এসে ইরেজি ভাষায় দক্ষতা অর্জন করে নিজেদের ভবিষ্যতের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান। ‘ট্রায়’র প্রোগ্রাম ডাইরেক্টর মিজানুর রহমান ইউসুফের পরিচালনা ও পরিচালক শরিফুল আসিফের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নাজিম উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা সাইদুর রহমান, ভাটিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বশির আহমেদ, সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি সেকান্দার হোসেন, সীতাকুণ্ড প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লিটন চৌধুরী ও মাদামবিবিরহাট শাহজাহান উচ্চবিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আ ফ ম ইউসুফ প্রমুখ।

প্রসঙ্গত, বিশিষ্ট শিক্ষক ও সাংবাদিক মিজানুর রহমান ইউসুফের হাত ধরে ভিন্নধর্মী ইংরেজি ভাষা শিক্ষা কেন্দ্র ‘ট্রায়’ ২০০৭ সালে চট্টগ্রামের জিইসি মোড়ের সেন্ট্রাল প্লাজায় যাত্রা শুরু করে। দুর্ঘটনার কারণে ২০০৯ সালে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। দীর্ঘ ১১ বছর পর ভাটিয়রীতে ট্রায়‘’র পুণর্জীবন হলো। কেন্দ্রটিতে স্পোকেন ইংলিশ এবং আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি কোর্সের পাশাপাশি ইংলিশ ফর মাদার্স, ইংলিশ ফর কিড্স, এসএসসি, এইচএসসি ও ডিগ্রির একাডেমিক ইংলিশ কোর্সও করানো হবে।