বার্তাবাংলা ডেস্ক »

Dating App

শীতে আপিন ব্লেজার, জ্যাকেট, সোয়েটার কিংবা শাল- যাই পরুন না কেন, আপনার যদি মুখভর্তি দাড়ি থাকে, তবে কিন্তু তা আপনাকে আলাদা একটি আভিজাত্য এনে দেবে। কিন্তু শীতের সময়ে সারা শরীরে রুক্ষতা ভর করে, সেইসঙ্গে দাড়িতেও। কিন্তু শীতকালে দাড়ির যত্ন নিতে যেন অলসতা ভর না করে। বরং যত্ন নিন এভাবে-

শীতে গরম পানিতে মুখ ধোয়ার অভ্যাস থাকলে তা বাদ দিন। কারণ এইসময় গরম পানিতে মুখ ধোয়া অত্যন্ত আরামদায়ক হলেও আপনার দাড়ির জন্য তা একদমই ভালো নয়। যতই ঠান্ডা পড়ুক, গরম পানিতে মুখ পরিষ্কার করলে দাড়ি ক্ষতিগ্রস্ত হবে। গরম পানি আপনার ত্বক রুক্ষ করে দেবে, দেখা দিতে পারে চুলকানিও। তাই মুখ ধোয়ার জন্য সব সময় ঠান্ডা পানি ব্যবহার করুন।

শীতের সময়ে অনেকেই পানির ধারেকাছে ঘেষতে চান না। এমনকী বিরত থাকেন প্রতিদিন গোসল করা থেকেও। যদিওবা গোসল করেন, কোনোরকম গায়ে পানি ঢেলেই বেরিয়ে পড়েন। কিন্তু শীত যতই পড়ুক না কেন সপ্তাহে অন্তত দুইবার দাড়ি ভালো করে ধোবেন। শ্যাম্পু দিয়ে ভালো করে পরিষ্কার করে কন্ডিশনার লাগিয়ে নিন। দাড়ি যেন রুক্ষ না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবেন।

চুল যেমন আমরা আঁচড়ে পরিপাটি করে রাখি, দাড়ির ক্ষেত্রেও তেমন যত্ন দরকার। দাড়ি পরিচ্ছন্ন রাখতে ভালো করে আঁচড়ানো জরুরি। দাড়িতে তেল লাগিয়ে ভালো করে আঁচড়ে নিন। এতে তেল সর্বত্র ছড়িয়ে পড়বে। আপনার প্রতিদিনের রুটিনের মধ্যে দাড়ি আঁচড়ানো অবশ্যই রাখবেন। তাতে এই শীতেও আপনার মুখভর্তি দাড়ি থাকবে সুন্দর।

দাড়ি ভালো রাখা নিয়ে আপনি আলাদা চিন্তা করেন না ঠিক আছে, কিন্তু এর যত্ন তো নিতেই হবে। বাজারে দাড়ি ভালো রাখতে বিশেষ তেল ও ক্রিম কিনতে পাওয়া যায়। এগুলো ব্যবহার করতে পারেন। গোসল করে বেরিয়ে বেয়ার্ড ক্রিম লাগিয়ে নিন। এর ফলে দাড়ি নরম ও উজ্জ্বল থাকবে।

নিজে নিজে দাড়ি কাটছাটের অভ্যাস আছে, এটি ভালো কথা। কিন্তু তাই বলে যে একদমই স্যালোনমুখী হবেন না, এটি ঠিক নয়। মাঝেমাঝে স্যালুনেও যান। সেখানে একজন প্রফেশনাল আপনার দাড়িকে ওয়েল-গ্রুমড লুক আনতে সাহায্য করবে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »