বার্তাবাংলা ডেস্ক »

Dating App

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে প্রায় দুই হাজার বাড়ি-ঘর পুড়ে ছাই হয়ে গেছে। গত কয়েক মাস ধরে দেশটির বিশাল এলাকাজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে।

শুক্রবার নতুন করে আবারও তাপমাত্রা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে দাবানল থেকে দুই স্থানে আগুন আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

দাবানল থেকে আগুন ছড়িয়ে পড়ায় গত সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত কমপক্ষে প্রায় ২৫ জন প্রাণ হারিয়েছে। এছাড়া আরও প্রায় ৫০ কোটি প্রাণী আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

গত কয়েক মাস ধরেই নজিরবিহীন দাবানল পরিস্থিতির সঙ্গে লড়াই করছে অস্ট্রেলিয়া। দাবানলের কারণে সেখানকার তাপমাত্রাও বেড়ে গেছে।

মঙ্গলবার নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তা জানিয়েছেন, সেখানে আগুনে এক হাজার ৫শ ৮৮ বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৬শ ৫৩ বাড়ি-ঘর।

প্রতিবেশী ভিক্টোরিয়াতে প্রায় ২শ বাড়ি আগুনে ধ্বংস হয়ে গেছে। এছাড়া অন্যান্য রাজ্যে আরও প্রায় শতাধিক বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে।

এদিকে রোববার বৃষ্টির জন্য নামাজ আদায় করেছেন দেশটির সব ধর্মাবলম্বী মানুষ। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল ও আমিরাতের দৈনিক খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিম ধর্মাবলম্বীদের আয়োজিত নামাজের জামাতে যোগ দিয়েছিলেন খ্রিস্টান সম্প্রদায়ের মানুষও। ধর্মের ভেদাভেদ ভুলে বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছেন তারা।

আশ্চর্যজনক হলেও রোববার অ্যাডিলেডের বোনিথন পার্কে নামাজের পর দাবানলে জ্বলতে থাকা অস্ট্রেলিয়ায় নেমে আসে স্বস্তির বৃষ্টি। দেশটির কিছু অংশে বৃষ্টির কারণে সাময়িকভাবে তাপমাত্রা কমে গেলেও কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আগুন আবার জ্বলবে।

সিডনি থেকে মেলবোর্ন পর্যন্ত পূর্বাঞ্চলীয় উপকূলে হালকা বৃষ্টি হয়েছে। ভয়াবহ দাবানলে জ্বলতে থাকা নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে হয়েছে ভারী বৃষ্টিপাত। তবে কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার ফের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসে আগুনের মাত্রা আরও তীব্র হতে পারে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »