বার্তাবাংলা ডেস্ক »

Dating App

প্যাট্রিস এভ্রা। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক অধিনায়ক। দীর্ঘদিন ধরে তিনি ইসলাম সম্পর্কে জানার চেষ্টা করছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ইসলাম একটি সুন্দর ধর্ম। ইসলামের প্রশংসা করায় তার বাবা তার ওপর রেগে যান এবং তাকে বকাঝকা করেন।

এক সময় প্যাট্রিস এভ্রা তার বাবার কাছে তিনি ইসলাম গ্রহণের আগ্রহ প্রকাশ করেন। আর এতে চটে যান তার বাবা। ফরাসি এ ফুটবলারের একটি সাক্ষাৎকার সাম্প্রতিক ইন্টারনেটে ভাইরাল হয়। সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইসলাম সুন্দর একটি ধর্ম। এ ধর্ম থেকে শেখার অনেক কিছু আছে।

ভিডিওটিতে তাকে ক্যাথলিক হিসেবে পরিচয় দেয়া হয়। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী যখন সন্ত্রাসবাদের জন্য ইসলামকে দোষারোপ করা হচ্ছে সে মুহূর্তটিতে আমি বলতে চাই, ইসলাম শান্তির ধর্ম।

তিনি আরও বলেন, ‘বাবার কাছে ইসলাম গ্রহণের কথা বলায় বকা খেয়েছি। বাবা যখন জানতে পারে যে আমি ইসলামের প্রশংসা করছি তখন তিনি আমার প্রতি রেগে যান এবং আমাকে বকাঝকা করেন। কেননা আমার বাবা একজন ক্যাথলিক।

এভ্রা বলেন, ‘কিন্তু আমার বিশ্বাস ও চিন্তা ভাবনা যে, ইসলাম আমার জন্য ভালো কিছু বয়ে আনবে। আমি আমার বাবা-মা ও বন্ধুদের আপত্তিকে উপেক্ষা করে এ বিশ্বাসে দৃঢ় থাকতে পারবো বলে বিশ্বাস করি।

বর্ণবাদ বিদ্বেষের উত্থানের বিষয়ে এভ্রা বলেন, ‘ইসলাম বর্ণবাদে বিশ্বাস করে না। আমিও ব্যকিত্গতভাবে তাদেরকে ঘৃণা করি যারা বর্ণবাদের কথা বলে বিশ্বব্যাপী ঘৃণা ছড়ায়।

এভ্রা এবারই প্রথম ইসলামের প্রশংসা করেননি তিনি ২০১৭ সালেও ইসলাম নিয়ে কথা বলেছেন। সে সময় কুরআন পাঠরত তার একটি ছবি মিডিয়ায় শেয়াও করেছিলেন।

উল্লেখ্য,প্যাট্রিস এভ্রা ১৯৮১ সালের ১৫ মে সেনেগালে জন্ম নেন। একজন ফরাসি-সেনেগালীয় আন্তর্জাতিক ফুটবল খেলোয়াড়। বর্তমানে তিনি প্রিমিয়ার লীগের শিরোপাধারী ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ডিফেন্ডার হিসেবে খেলেন।

ছোটবেলায় এভ্রা ব্রাসেলস হয়ে ইউরোপে আসেন এবং ফ্রান্সের এসোন শহরে ১৯৮৪-১৯৯৮ পর্যন্ত অবস্থান করেন। এরপর এভ্রা ইতালির মার্সালা দলে খেলার সুযোগ পান।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »