বার্তাবাংলা ডেস্ক »

Dating App

কাশ্মীর নিয়ে উত্তেজনাকে কেন্দ্র করে ভারতে হামলা চালাতে পারে পাকিস্তান। ভারতের আশঙ্কা নৌ মহড়ার আড়ালে আক্রমণ চালাতে পারে পাকবাহিনী। ফলে উত্তর আরব সাগরে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে যুদ্ধবিমান, রণতরী ও সাবমেরিন মোতায়েন করেছে ভারতীয় নৌবাহিনী।

সম্প্রতি পণ্যবাহী জাহাজগুলোর উদ্দেশে সতর্কতা জারি করেছে ইসলামাবাদ। পাক প্রশাসন জানিয়েছে, ২৫ থেকে ২৯ সেপ্টেম্বর উত্তর আরব সাগরে নৌ মহড়া চালাবে তারা। মিসাইল উৎক্ষেপণ থেকে শুরু করে ‘লাইভ ফায়ারিং’ সবই হবে সেখানে। তাই পণ্যবাহী জাহাজগুলোকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

পাকিস্তানের এমন ঘোষণার পরই নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। কারণ নৌ মহড়ার আড়ালে পাকিস্তান হামলা চালাতে পারে বলে আশঙ্কা বাড়ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ নৌ কর্মকর্তা জানিয়েছেন, রিবাৎ-এর মতো এই নৌ মহড়া প্রতি বছর চালায় পাকিস্তান। তবে এবার পরিস্থিতি অত্যন্ত জটিল।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে বিশেষ মর্যাদা প্রত্যাহার করায় বার বার পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বাড়ছে। ফলে পাকিস্তানের অভিসন্ধি বদলাতে বেশি সময় লাগবে না। তাই আরব সাগরে কড়া নজর রাখছে ভারত।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্তর থেকে জানানো হয়েছে, নৌবাহিনীতে যুদ্ধজাহাজ এবং সাবমেরিন রয়েছে। বিমান বাহিনীর পি-৮১ নজরদারি বিমান মোতায়েন করা হয়েছে। অনেক দূর থেকে নজরদারিতে সক্ষম এই বিমানের ক্যামেরাতেই ধরা পড়েছে নৌ মহড়ায় পাকিস্তানের অন্তত সাত থেকে আটটি যুদ্ধজাহাজ রয়েছে উত্তর আরব সাগরে। এমন তথ্য হাতে আসতেই তৈরি রাখা হয়েছে যুদ্ধবিমানও।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »