বার্তাবাংলা ডেস্ক »

Dating App

পরমাণু শক্তিধর ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমানো জি-৭ সম্মেলনের অন্যতম ‘সাফল্য’ বলে বর্ণনা করেছে হোয়াইট হাউস। হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ থেকে ২৬ অগস্ট ফ্রান্সে ওই সম্মেলন শেষে দেশে ফিরেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দেশে ফেরার পর হোয়াইট হাউসের তরফে প্রতি দিনের মতো মঙ্গলবারও (২৭ আগস্ট) একটি বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে ট্রাম্প প্রশাসনের চোখে এবারের জি-৭ সম্মেলনের পাঁচটি সাফল্যের কথা উল্লেখ করা হয়েছে। যেখানে পাঁচ নম্বর সাফল্যে ভারত-পাকিস্তানের উত্তেজনা কমানোয় সাহায্য করার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সেগুলো হলো- ঐক্যের বার্তা দেয়া, একশ’ কোটি ডলারের বাণিজ্য-চুক্তি, আমেরিকা-মেক্সিকো-কানাডা চুক্তি, ইউরোপের সঙ্গে বাণিজ্য সম্পর্ক মজবুত করা এবং ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমানোয় সাহায্য করা।

পরমাণু শক্তিধর দু’টি দেশের মধ্যে যেন উত্তেজনা না বাড়ে, সেদিকে সব পক্ষকে সতর্ক থাকার বার্তা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এদিকে কয়েক সপ্তাহ আগে মধ্যস্থ হওয়ার কথা বললেও এখন ট্রাম্প বলছেন, কাশ্মীর প্রসঙ্গ ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় এবং নিজেদের মধ্যেই তারা বিষয়টি খুব ভালোভাবে মিটিয়ে নিতে সক্ষম।

তবে ভারত-পাকিস্তান সম্পর্কের বিষয়টি থেকে দূরে থাকতে নারাজ ট্রাম্প প্রশাসন। কারণ আফগানিস্তান থেকে সেনা ফেরানোর পথ সুগম করতে যুক্তরাষ্ট্রের দুদেশকেই প্রয়োজন।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »