শ্রীলঙ্কায় ড্রোন নিষিদ্ধ

ড্রোন

ড্রোন এবং মনুষ্যবিহীন বিমানের ওপর নিষেধাজ্ঞা এনেছে শ্রীলঙ্কা। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

গত রোববার ইস্টার সানডে উদযাপনের সময় তিনটি গির্জা, তিনটি হোটেল এবং আরও দুটি স্থানে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় এখন পর্যন্ত ৩৫৯ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরও পাঁচ শতাধিক মানুষ।

এছাড়া গত বুধবার রাজধানী কলম্বোর স্যাভয় নামের জনপ্রিয় একটি সিনেমা হলের পাশে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। অপরদিকে বৃহস্পতিবার রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার পূর্বের পুগোদা শহরে একটি বিস্ফোরণের ঘটনা ঘটে বলে স্থানীয় পুলিশের এক মুখপাত্র নিশ্চিত করেছেন।

একের পর এক বিস্ফোরণ ও হামলার ঘটনায় নিরাপত্তা হুমকি দেখা দেয়ায় দেশজুড়ে মনুষ্যবিহীন বিমান এবং ড্রোন চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

কলম্বো গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাময়িক সময়ের জন্য ড্রোন এবং মনুষ্যবিহীন বিমান চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

রোববারের ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনার পর থেকে এখন পর্যন্ত সন্দেহভাজন ৭৫ জনকে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনীর সহায়তায় তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। পুলিশকে সহায়তা করতে কয়েক হাজার সেনা মোতায়েন করা হয়েছে।